চমক নিয়ে এল নতুন ৩ আইফোন

অবশেষে দীর্ঘ এক বছরের অপেক্ষার অবসান। যেমনটা ভাবা হয়েছিল তেমনি নতুন চমক দিল অ্যাপল। এবার একসঙ্গে নতুন ৩টি আইফোনের ঘোষণা দিল মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের অ্যাপল পার্কে নতুন স্টিভ জবস থিয়েটার অডিটোরিয়ামে অ্যাপলের নতুন আইফোনের উদ্বোধন করবেন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী টিম কুক। নতুন আইফোনের নাম আইফোন ৮ ও ৮ প্লাস। এ ছাড়া আইফোনের দশ বছর পূর্তি উপলক্ষে অ্যাপল চমক হিসেবে বিশেষ আইফোন টেন (আইফোন এক্স) উন্মোচন করেছে।

অ্যাপল বলছে, বিশেষ এই আইফোন টেন-এ এমন কিছু ফিচার রয়েছে যা নতুন আইফোন ৮ এবং আইফোন ৮ প্লাসে নেই। এর নিজস্ব কিছু বৈশিষ্টের কারণে এটি অনন্য।

আইফোন ৮- এর স্টোরেজ হবে ৩২ জিবি, ২৫৬ জিবি ও ৫১২ জিবি। নতুন এই আইফোনগুলোতে অ্যাপল এই প্রথম ব্যবহার করেছে তাদের অত্যাধুনিক প্রসেসর এ১১ বায়োনিক চিপ। এই প্রসেসর ব্যবহারের ফলে আগের সব আইফোনের চেয়ে নতুন এই মডেলের আইফোনগুলো হবে সবচেয়ে দ্রুতগতির। আইফোন ৮ প্লাসে থাকছে ১২ মেগাপিক্সেল ডুয়াল সেন্সর ও ওআইএস সুবিধা। আইফোন ৮-এর ডিসপ্লে চার দশমিক সাত ইঞ্চি এবং আইফোন ৮ প্লাস-এর ডিসপ্লে সাড়ে পাঁচ ইঞ্চি।

আইফোন এক্স থেকে টাচ আইডি বাদ দেয়া হয়েছে। টাচ আইডি’র পরিবর্তে ফেইস আইডি যুক্ত করা হয়েছে। মুখ দিয়ে লক এবং আনলক করা যাবে।

এছাড়া আইফোন ৮ এবং আইফোন ৮ প্লাসে যুক্ত হয়েছে ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি। আইফোন ৮ এর দাম ৬৯৯ মার্কিন ডলার ও আইফোন ৮ প্লাসের দাম ৭৯৯ মার্কিন ডলার।

নতুন আইফোন ৮ এবং আইফোন ৮ প্লাস পাওয়া যাবে ২২ সেপ্টেম্বর থেকে। তবে আইফোন টেন পেতে অপেক্ষা করতে হবে নভেম্বর মাস পর্যন্ত।