চারু ও কারুকলাকে অবমাননার প্রতিবাদে মানববন্ধন

ইয়াজিম ইসলাম পলাশ, রাবি প্রতিনিধি: জেএসসি ও এসএসসি পরীক্ষা থেকে চারু ও কারুকলাকে বাদ দেওয়াকে অবমাননা উল্লেখ করে এর প্রতিবাদে মানববন্ধন ও গণসাক্ষর কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা অনুষদের শিক্ষার্থীরা। মঙ্গলবার দুপুরে ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ঘণ্টাব্যাপী এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এর আগে চারুকলা অনুষদ থেকে একটি প্রতিবাদ মিছিল ক্যাম্পাস প্রদক্ষিণ করে গ্রন্থাগারের সামনে মানববন্ধনে মিলিত হয়।

মানববন্ধনে চারুকলা অনুষদের অধিকর্তা অধ্যাপক মোস্তাফিজুর রহমান বলেন, ‘বাংলা, ইংরেজি, ইতিহাসের মতো আমাদের চারুকলা অনুষদের বিভাগগুলোও গুরুত্বপূর্ণ। বর্তমানে ফ্যাশান ডিজাইন সারাবিশ্বে জনপ্রিয়তার শীর্ষে। অথচ বাংলাদেশে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে গুরুত্বপূর্ণ এ বিষয়গুলোকে বন্ধ করে দেওয়া হচ্ছে। সারা দেশে উচ্চ পর্যায়ে পিএইসডি পর্যন্ত চারুকলা শিক্ষার প্রসার হলেও নি¤œ পর্যায়ে এ শিক্ষাগুলোকে তুলে দেয়া হচ্ছে। এ সিদ্ধান্ত আমাদের চারু ও কারুকলাকে অবমাননাকর।

তিনি আরও বলেন, ‘গাছের গোড়া মজবুত না হলে গাছটি ভেঙে পড়ে যাবে এটাই স্বাভাবিক। তেমনি প্রাথমিক ও মাধ্যমিক স্তরে চারুকলার বিষয়গুলো অন্তর্ভুক্ত না করলে এই উচ্চ পর্যায়েও ধ্বস সৃষ্টি হবে। শিক্ষার ভবিষ্যত হরিয়ে যাবে।’

এসময় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে চারু ও কারুকলাকে চতুর্থ বিষয় হিসেবে অন্তর্ভুক্ত করা ও বিজ্ঞানভিত্তিক পড়াশোনায় যথাযথ ব্যবহার নিশ্চিত করার দাবি জানান তিনি।

মানববন্ধনে বক্তব্য দেন- চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের সহযোগী অধ্যাপক ড. সুশান্ত কুমার অধিকারী, চারুকলা অনুষদের মাস্টার্সের শিক্ষার্থী অনিক, ইমতিয়াজ বুলবুল, সুব্রত ইয়াসমিন প্রমুখ। এসময় শতাধিক শিক্ষার্থী মানববন্ধন ও গণসাক্ষর কর্মসূচিতে উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, জেএসসি ও এসএসসি পর্যায়ে চারুকলা বিষয় বাদ দেওয়ার চ‚ড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। জেএসসিতে আগামী শিক্ষাবর্ষ এবং এসএসসিতে ২০১৯ সাল থেকে চারুকলা বিষয়টি বাদ দেওয়া হবে।