চালক ঘুমিয়ে পড়লে জাগিয়ে দেবে অ্যাপ!

বহুক্ষণ ধরে গাড়ি চালাতে চালাতে, অনেক চালকই ঘুমিয়ে পড়ন। ফলস্বরূপ ঘটে দুর্ঘটনা। কিন্তু এবার গাড়ি চালানোর সময়ে ঘুমিয়ে পড়লে, দুর্ঘটনা থেকে বাঁচাবে একটি অ্যাপ।

ঘুমিয়ে পড়ার ফলে দুর্ঘটনা রুখতেই, হংকং ব্যাপ্টিস্ট বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এক নতুন অ্যপ আনতে চলেছেন। এই অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে বুঝে যাবে যে চালকের ঘুম পাচ্ছে, কিনা। সঙ্গে সঙ্গে চালককে ঘুম থেকে তুলেও দেবে।

প্রথমে অ্যাপটি ফ্রন্ট ক্যামেরার মাধ্যমে চালকের গাড়ি চালানোকে ভিডিও রেকর্ড করবে। তার পরে, ভিডিওর মাধ্যমে এই অ্যাপটি বুঝতে পারবে যে চালক ঘুমিয়ে পড়তে পারেন কিনা। গাড়ি চালানোর সময়ে স্টিয়ারং হুইলের সামনে, এই অ্যাপটি চালিয়ে, ফ্রন্ট ক্যামেরাটি অন করে রাখতে হবে। ফ্রন্ট ক্যামেরার মাধ্যমে চালকের মুখের অভিব্যক্তি বোঝা যাবে। চালকের চোখ বন্ধ হয়ে যাচ্ছে কিনা বা তার মাথা বার বার ঢুলে পড়ছে কিনা, এ সবই ধরে ফেলবে এই অ্যাপটি।
যে মুহূর্তে এই অ্যাপটি দেখতে পাবে যে চালকের ঘুম পাচ্ছে, তখনই অ্যালার্ম বেজে উঠবে।

অ্যালার্ম বাজার পরে, চালককে মুখে বলে বা হাত দিয়ে অ্যালার্মটি বন্ধ করতে হবে। যেকোনো স্মার্ট ফোনেই এই অ্যাপটি চলবে। কোননো অতিরিক্ত ফিচারের প্রয়োজন পড়বে না। শুধুমাত্র অ্যাপটি ডাউনলোড করে নিলেই হবে। এই অ্যাপের মাধ্যমে পুরো গাড়ি চালানোর ভিডিও রেকর্ড থাকবে।