চীন ও ভারতীয় সেনাবাহিনীর সংঘর্ষের ভিডিও

জম্মু-কাশ্মিরের লাদাখ সীমান্তে চীন ও ভারতীয় সেনাবাহিনীর সংঘর্ষের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হয়েছে। সংঘর্ষের পাঁচদিন পর শনিবার প্রকাশিত এই ভিডিওর সত্যতা এখনো নিশ্চিত করেনি ভারতীয় সেনাবাহিনী।

লাদাখে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষ হয়েছিল বলে ভারত আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করার একদিন পর ওই ভিডিও প্রকাশিত হয়েছে। ১৫ আগস্ট পশ্চিম হিমালয়ের লাদাখের প্যাঙ্গং হ্রদের কাছে ওই সংঘর্ষের ঘটনা ঘটে।

ভিডিওতে দেখা যায়, রড এবং অস্ত্রে সজ্জিত চীনা সেনাবাহিনীর সদস্যরা লাদাখে ভারতীয় ভূখণ্ডে ঢুকে পড়ছে। এ সময় ভারতীয় সেনাবাহিনীর সদস্যরা বাধা দিলে দুই পক্ষের মধ্যে সংঘর্ষের সূত্রপাত হয়। প্রায় দুই ঘণ্টা ধরে চলা ওই সংঘর্ষে পরস্পরকে এলাপাতাড়ি কিল-ঘুষি, লাথি, পাথর ও বালু নিক্ষেপ করে উভয় দেশের সেনাসদস্যরা।

টাইমস অব ইন্ডিয়া বলছে, লাদাখের এই সংঘর্ষ নিয়ে শুক্রবার ভারত সরকার মন্তব্য করতে অস্বীকৃতি জানায়। তবে রোববার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবিশ কুমার সংঘর্ষের সত্যতা নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘আজ, আমি নিশ্চিত করতে পারি যে, গত ১৫ আগস্ট প্যাঙ্গন টিএসও-তে একটি ঘটনা ঘটেছে। এ ধরনের ঘটনা সীমান্তে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখে না। এটি কোনো পক্ষেরই আগ্রহের মধ্যে নেই।’

দুই দেশের একে অপরের বিরুদ্ধে নিজেদের ভুখণ্ডে অনুপ্রবেশের অভিযোগ দীর্ঘদিনের। তবে এ ধরনের সংঘর্ষের ঘটনা একেবারে বিরল।

উল্লেখ্য, সিকিমের দোকলামের বিতর্কিত এলাকায় চীনা সেনাবাহিনীর সড়ক নির্মাণ কাজে ভারতীয় সেনাবাহিনীর বাঁধা দেয়ার পর থেকে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে গত প্রায় দুই মাস ধরে চরম উত্তেজনা চলছে। এর মাঝেই ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসে লাদাখে সংঘর্ষে জড়িয়ে পড়ে দুই দেশের সেনাবাহিনী।