চীন সীমান্তে লাপাত্তা ভারতীয় যুদ্ধবিমান

দেশটির অরুণাচল প্রদেশের কাছে সীমান্তে গিয়ে নিখোঁজ হয়েছে ভারতীয় যুদ্ধ বিমান। ভারতীয় বিমানবাহিনীর যুদ্ধবিমান সুকই-৩০ মঙ্গলবার (২৩ মে) সকালে ওড়ার কিছুক্ষণ পর চীন সীমান্তবর্তী এলাকায় গেলে বিমানটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বিমানটিতে দু’জন পাইলট আছেন বলে ভারতীয় বিমানবাহিনী জানিয়েছে।

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ পরিচালক লেফট্যানেন্ট কর্নেল সম্বিত ঘোষ সাংবাদিকদের বলেন, সকাল সাড়ে নয়টার দিকে আসামের তেজপুরের সালাইবাড়ি বিমানঘাঁটি থেকে রুটিন অনুযায়ী আকাশে উড়ে রাশিয়ার নির্মিত সুকই-৩০ এমকেআই যুদ্ধবিমান।

চীন সীমান্তবর্তী অরুণাচল প্রদেশ রাজ্যের দৌলসাং এলাকায় পৌঁছানোর পর থেকেই বিমানটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। বিমানটির দুই পাইলটেরও কোনো খোঁজ নেই। আসামের তেজপুর বিমানঘাঁটি থেকে চীনের দূরত্ব মাত্র ১৭২ কিলোমিটার। প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্রের খবর, ৬০ কিলোমিটার ওড়ার পর থেকেই বিমানটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। সেই সময় চীন সীমান্তের দৌলসাংয়ে ছিল বিমানটি।

বিমানটির সন্ধানে তল্লাশি শুরু হয়েছে। সেনা ও বিমানবাহিনী উভয়ই শামিল হয়েছে তল্লাশি অভিযানে। তবে পাইলট বা বিমানটির কোনো খবর পাওয়া যায়নি। আসামের নগাঁও জেলায় গত বছরই একটি সুকই বিমান ভেঙে পড়ে। তবে বিমানটির দুই পাইলটই প্যারাস্যুটের সাহায্যে লাফ দিয়ে প্রাণে বেঁচে যান।

অরুণাচল প্রদেশের সীমানা নিয়ে চীন-ভারতের দ্বন্দ্ব এখন তুঙ্গে। কয়েকদিন আগে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী চীন সীমান্তের ভারতীয় গ্রাম উন্নয়নে একহাজার ১০০ কোটি রুপির প্রকল্প বাস্তবায়নের উদ্বোধন করেন। তারপরেই এই ঘটনা ভাবিয়ে তুলেছে ভারতকে।