চীন সীমান্তে সড়ক নির্মাণে জোর ভারতের

ডোকা লা নিয়ে ভারত ও চীনের বিরোধ চরমে উঠেছে। তারইমধ্যে লাদাখে আনাগোনা বেড়েছে চীনা বাহিনীর।

যত দিন গড়াচ্ছে সংঘাতের আশঙ্কা আরও জোরালো হচ্ছে। তাই যত তাড়াতাড়ি সম্ভব ইন্দো–চীন সীমান্তে রাস্তা নির্মাণের কাজ সম্পন্ন করতে চায় ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রালয়। যাতে চীনা বাহিনীর মোকাবিলা করতে কোনও অসুবিধা না হয়।

সূত্রের খবর, তার জন্য সীমান্তে সড়ক নির্মাণ সংস্থা ‘‌বর্ডার রোড অর্গানাইজেশন’ (‌বিআরও)‌–এর‌ প্রশাসনিক ও অর্থনৈতিক ক্ষমতা আরও বাড়ানো হয়েছে। ইন্দো–চীন সীমান্ত সড়ক নির্মাণ (‌আইসিবিআর)‌ প্রকল্পের আওতায় ৪০৫৭ কিলোমিটার দীর্ঘ ভারত–চীন সীমান্তের ৩৪০৯ কিলোমিটারের মধ্যে ৬১টি গুরুত্বপূর্ণ সড়ক নির্মাণের সঙ্কল্প নেওয়া হয়। সেইমতো বরাত দেওয়া হয় বিআরও-কে।

জানা গেছে, ২০১২ সালের মধ্যে কাজ সম্পন্ন হওয়ার কথা ছিল। কিন্তু আজও তা হয়ে ওঠেনি। তা নিয়ে কয়েক মাস আগে টনক নড়ে হিসাবরক্ষক ও অডিটর জেনারেলের। তারপরই সবকিছু খতিয়ে দেখে বিআরও–র ক্ষমতা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছে ভারতের প্রতিরক্ষা মন্ত্রালয়। যাতে দ্রুত কাজ সম্পন্ন করা যায়। এবং সময় থাকতে প্রস্তুতি নিতে পারে সেনাবাহিনী।

কাজের সঠিক পথে এ গোচ্ছে কিনা তার তদারকির জন্য একটি বিশেষ সফটওয়্যার তৈরি করা হচ্ছে। ডোকা লা নিয়ে তরজার জেরে গত তিনমাসে তেতে উঠেছে সিকিম সীমান্ত। এমন পরিস্থিতিতে সড়ক নির্মাণের কাজে ঢিলেমি দেখে অসন্তোষ প্রকাশ করে সেনাবাহিনী। তাতেই উদ্যোগী হয় ভারতের প্রতিরক্ষা মন্ত্রালয়।