মেইন ম্যেনু

চোখ লাল, যে মিশ্রণে ১ সপ্তাহে মিলবে প্রতিকার!

222_32078_1480217275

শরীরের সবচেয়ে সংবেদনশীল অংশ হল চোখ। এসময় হালকা শীতে আপনি কাজে বাইরে বের হলেই চোখ শুকিয়ে যাচ্ছে, লাল দেখাচ্ছে আর কটকট করছে? এসময় আপনার অসহ্য লাগছে, বার বার হাত চলে যাচ্ছে চোখে।

যদি হ্যাঁ হয়, তাহলে এখনই সময় আপনার শুকনো চোখের জন্য একটি ব্যতিক্রমী প্রাকৃতিক প্রতিকার ট্রাই করার।

বোল্ডস্কাইয়ের তথ্য মতে, সম্প্রতি একটি নিরীক্ষা রিপোর্ট দিয়েছে যে, প্রতি ১০ জনে ৪ জন প্রাপ্তবয়স্ক শুষ্ক চোখের সমস্যায় (dry eyes syndrome) ভুগে থাকেন! মানুষের জীবনশৈলির পরিবর্তনের ফলে, ইদানীং শুকনো চোখের সমস্যা বেড়েই চলেছে। আজকাল তো বেশিরভাগ মানুষের পক্ষে কম্পিউটার, মোবাইল ফোন বা ট্যাবলেট ব্যবহার না করে তাদের কাজ বা দৈনন্দিন ক্রিয়াকলাপ চালিয়ে যাওয়া অসম্ভব।

ভিজ্যুয়াল ইলেক্ট্রনিক ডিভাইসের অতিরিক্ত ব্যবহার চোখে অনেক বেশি পরিমাণে চাপ ফেলতে পারে। যা চোখ সম্পর্কিত বিভিন্ন রোগের কারণ হয়ে দাঁড়াতে পারে।

গবেষকদের মতে, বেশিরভাগ প্রাপ্তবয়স্করাই ৯টা থেকে ৬টার কাজ করে, যাতে তাদের একসঙ্গে অনেক ঘণ্টা কম্পিউটারে বসে কাজ করতে হয়। আর এই অভ্যাস চোখকে শুকিয়ে ফেলে, লাল করে, চোখে কটকটে ভাব আনে, অপটিক স্নায়ুতে প্রভাব ফেলতে পারে। চোখকে না ঢেকে ধুলো আর দূষণের মধ্যে যাতায়াত করাও শুষ্ক চোখের কারণ হতে পারে।

সুতরাং, যদি আপনি ১ সপ্তাহের মধ্যে চোখ শুকিয়ে যাওয়া ও লাল চোখের উপসর্গটিকে কমাতে চান, তাহলে কিছু প্রাকৃতিক উপদানে তৈরি মিশ্রণ আপনাকে সাহায্য করতে পারে। আসুন জেনে নিই সেই মিশ্রণ তৈরির প্রস্তুত প্রণালী :

প্রয়োজনীয় উপকরণ

সয়াবিন তেল ১ টেবিল চামচ, আখরোট গুঁড়া ১ টেবিল চামচ।

তৈরি ও ব্যবহার করার পদ্ধতি

উল্লেখিত উপকরণগুলি একটি বাটিতে নিন। উপকরণ দুটি ভাল করে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। প্রতি রাতে খাওয়ার পর এটি সেবন করুন।

নিয়মিত ব্যবহারে এই ঘরোয়া প্রতিকারটি খুবই কার্যকর বলে প্রমাণিত। মাত্র ১ সপ্তাহেই এর ফল পাবেন আপনি।

শুকনো ও লাল চোখের জন্য এই ঘরোয়া মিশ্রণটি ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন-ই তে সমৃদ্ধ, আর এই দুটিই অপটিক স্নায়ুর জন্য অত্যন্ত উপকারী।

সয়াবিনের তেল ও আখরোটের গুঁড়ো দুটিরই অশ্রু নালীকে উদ্দীপিত করার ক্ষমতা রয়েছে, যার ফলে চোখে পর্যাপ্ত পরিমাণে পিচ্ছিলিকরণ হয়। আর এইভাবেই চোখের শুকনো ভাব কমে আসে।