ছাদে চড়ে জীবন বিপন্ন করবেন না

যাত্রীদের জীবনের ঝুঁকি নিয়ে পরিবহনের ছাদে চলাচল না করার আহবান জানিয়েছেন পুলিশের মহা-পরিদর্শক (আইজিপি) একেএম শহীদুল হক। তিনি বলেন, অল্প কিছু টাকা বা সময় বাঁচানোর জন্য বাস, ট্রাক, ট্রেন ও লঞ্চের ছাদে চড়ে নিজের জীবন বিপন্ন করবেন না। সময়ের চেয়ে জীবনের মূল্য অনেক বেশি।

শনিবার (২৪ জুন) দুপুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের কাঁচপুরে মহাসড়ক পরিদর্শন ও ওয়াচ টাওয়ারের উদ্বোধন শেষে একেএম শহীদুল হক এ আহবান জানান।

তিনি বলেন, ঈদের ছুটিতে বেশিরভাগ সময়েই পরিবহনে অতিরিক্ত যাত্রী বহন ও ছাদে চলাচলের কারণে বড় ধরনের দুর্ঘটনা ঘটে। এগুলো নিয়ন্ত্রণের জন্য আমরা টার্মিনাল বা স্টাডিং পয়েন্টে চেষ্টা করি। কিন্তু পথে পথে বিভিন্ন পয়েন্টে চালকেরা অতিরিক্ত টাকার জন্য যাত্রী তোলে। তাই যাত্রীসাধারণ পরিবহন মালিকদের এ ব্যাপারে সচেতন ও সতর্ক থাকতে হবে।

যানজটের ব্যাপারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইজিপি বলেন, দুই/একটি জায়গায় সেতুর নির্মাণ কাজের কারণে যানবাহনের ধীরগতি রয়েছে। এছাড়া মহাসড়কে কোথাও যানজট নেই।

নিষেধাজ্ঞা সত্ত্বেও মহাসড়কে পণ্যবাহী ট্রাক চলাচলের ব্যপারে আইজিপি বলেন, ঈদের ছুটিতে শুধুমাত্র পচনশীল দ্রব্যসামগ্রী নিয়ে ট্রাক চলাচলের অনুমতি রয়েছে। তবে এছাড়া অন্য কোনো ধরনের পণ্যসামগ্রী নিয়ে ট্রাক চলাচল করলে সেগুলো আটক করা হবে। ইতোমধ্যে পুলিশ এ ধরনের বেশ কিছু পণ্যবাহী ট্রাক আটক করা হয়েছে।

জনসাধারণের নিরাপত্তার ব্যাপারে আইজপি জানান, রাজধানীসহ আশপাশের এলাকায় ঈদের ছুটিতে ফাঁকা হয়ে গিয়েছে। এসব এলাকায় জনসাধাধারণের নিরাপত্তা নিশ্চিত করতে ফ্ল্যাটগুলোতে সিসি ক্যামেরার পাশাপাশি নিজস্ব প্রহারার ব্যবস্থা ছাড়াও তাদের সাথে সমন্বয় করে পুলিশ ব্যবস্থা নিয়েছে।

আইজিপির সঙ্গে উপস্থিত ছিলেন- ঢাকা রেঞ্জের ডিআইজ মো. সফিকুল ইসলাম, হাইওয়ে পুলিশের ডিআইজি আতিকুর রহমান, ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজ মোহাম্মদ আলী, নারায়ণগঞ্জের পুলিশ সুপার মঈনুল হক, অতিরিক্ত পুলিশ সুপার ফারুক হোসেন।

এদিকে নারায়ণগঞ্জ জেলা পুলিশের ট্রাফিক বিভাগের উদ্যোগে শনিবার দুপুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সিদ্ধিরগঞ্জের শিরাইল ইউটার্ন এলাকায় আরেকটি ওয়াচ টাওয়ার উদ্বোধন করেন অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল-ক) মোঃ শরফুদ্দীন। এ সময় আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল-খ) সাজিদুর রহমান, টিআই মুরাদ হোসেন, টিআই মোল্যা তাসলিম হোসেন, টিআই শরীফ হোসেন, টিআই সাখাওয়াত হোসেন ও সিদ্ধিরগঞ্জ থানার ওসি আব্দুস সাত্তার।