জঙ্গি দমনে বাংলাদেশ আজ ‘রোল মডেল’ : প্রধানমন্ত্রী

দেশের অগ্রগতি ও নিরাপত্তার জন্য সন্ত্রাস ও জঙ্গিবাদ বড় ধরনের অন্তরায় বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর জঙ্গি দমনে ‘জিরো টলারেন্স’ নীতির ভিত্তিতে কার্যকর পদক্ষেপ ও পরিকল্পনা গ্রহণ করেছে। জঙ্গি দমনে সারা বিশ্বে বাংলাদেশ আজ ‘রোল মডেল’ হিসেবে বিবেচিত হচ্ছে।

বুধবার বিকেলে জাতীয় সংসদে টেবিলে উত্থাপিত সরকারদলীয় সংসদ সদস্য (নারায়ণগঞ্জ-১) গোলাম দস্তগীর গাজীর এক প্রশ্নের জবাবে শেখ হাসিনা এসব কথা বলেন।

ঈদুল ফিতরের মূলতবী শেষে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বুধবার বিকেল ৪টা ৫ মিনিটে সংসদ অধিবেশন শুরু হয়।

জঙ্গি দমনে বর্তমান সরকারের নানা সফলতার কথা তুলে ধরে প্রধা্নমন্ত্রী বলেন, সাম্প্রতিক সময়ে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বেশ কিছু সফল অভিযান শীর্ষস্থানীয় জঙ্গিনেতাসহ কিছু গুরুত্বপূর্ণ সদস্য গ্রেফতার ও নিহতসহ বিপুল পরিমাণ অস্ত্র, গোলা-বারুদ উদ্ধার হয়।

প্রধানমন্ত্রী আরো বলেন, হলি আর্টিসান হামলার পর এ যাবত যতগুলো অপারেশন পরিচালিত হয়েছে তার সবগুলো থেকেই জঙ্গিগোষ্ঠি আঘাত হানার আগেই আমাদের আইনশৃঙ্খলা বাহিনী তাদের পরিকল্পনা নস্যাত করে দিয়েছে এবং জঙ্গি আস্তানাসমূহ গুড়িয়ে দিয়েছে।

তিনি বলেন, জঙ্গি দমনে বাংলাদেশ প্রে-অ্যাক্টিভ পুলিশিংয়ের একটি উজ্জল দৃষ্টান্ত স্থাপন করেছে। অভিযানসমূহ পরিচালনার ফলে বর্তমানে জঙ্গি তৎপরতা বহুলাংশে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে এবং জঙ্গি দমনে এ সাফল্য আন্তর্জাতিক পরিমণ্ডলে দেশের ভাবমুর্তি উজ্জল করেছে।

জঙ্গি ও সন্ত্রাস দমনে কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট গঠন, জঙ্গি-সন্ত্রাস বিরোধী প্রচারণাসহ তার সরকারের নেওয়া নানা উদ্যোগের কথাও এ সময় তুলে ধরেন প্রধানমন্ত্রী।