জনপ্রিয় হচ্ছে সৌদি মেসেজিং অ্যাপ ‘সারাহা’

তথ্য-প্রযুক্তির উৎকর্ষতায় প্রতিনিয়তই আবিষ্কৃত হচ্ছে নিত্যনতুন সেবা সার্ভিস। এবার ‘সারাহা’ নামে একটি মেসেজিং অ্যাপ নিয়ে আসলো সৌদি আরব।

আর বাজারে এসেই ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে এই অ্যাপ। এরইমধ্যে এর ব্যবহারকারীর সংখ্যা ৩০ কোটি ছাড়িয়েছে। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে এই সৌদি মেসেজিং অ্যাপ। কিন্তু অবাক করার বিষয় হচ্ছে মাত্র তিনজন কর্মচারী নিয়ে চলছে ‘সারাহা’ কার্যক্রম।

‘সারাহা’ একটি আরবি শব্দ, যার অর্থ হচ্ছে সততা। অ্যাপটির বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে যে আপনার প্রোফাইলের লিংক আছে এমন যে কেউ আপনাকে মেসেজ পাঠাতে পারবে। কিন্তু আপনি জানতে পারবেন না যে এ বার্তাটি কে পাঠিয়েছে। ফলে এখন থেকে সারাহা অ্যাপসটি ব্যবহার করে নিজের পরিচয় গোপন রেখে যে কাউকে মেসেজিং করতে পারবেন আপনি।

এদিকে জুলাই মাসে মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের অ্যাপস্টোরে তালিকার শীর্ষ স্থান দখল করেছে সারাহা। এমনকি খুব দ্রুত ভাইরাল হয়ে পড়ে এটি।

সারাহা’র প্রতিষ্ঠাতা সৌদি আরবের জয়নাল আবদিন তওফিক। ২৯ বছর বয়সী এ যুবকে প্রশ্ন করা হয়েছিল – তার এই সারাহা যে এত জনপ্রিয়তা পাবে তা তিনি ভেবেছিলেন কিনা। তওফিক বলেন, তিনি আশাবাদী ছিলেন। ভেবেছিলেন, ১০০০ মেসেজ পেলেই তিনি খুশি হবেন- কিন্তু তা এখন ৩০ কোটি ছাড়িয়ে গেছে।

তিনি আরও জানান, যদিও এখানে কে মেসেজ পাঠাচ্ছে তার পরিচয় গোপন রাখার সুযোগ আছে, কিন্তু অনলাইনে হয়রানি, গালাগালি বা খারাপ আচরণ ঠেকানোর জন্যও কড়া প্রতিরোধমূলক ব্যবস্থা নিয়েছেন তারা। আছে ব্লক করার ব্যবস্থাও। তবে তিনি স্বীকার করেন, এই ‘অনলাইন অ্যাবিউজ’ সব প্ল্যাটফর্মের জন্যই সমস্যা।