প্রস্তুত বঙ্গবন্ধুর টুঙ্গিপাড়া : শ্রদ্ধা নিবেদনে যাচ্ছেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী

গোপালগঞ্জ: হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে শোক পালনে টুঙ্গিপাড়া প্রায় প্রস্তুত। জাতির পিতার সমাধি সৌধ কমপ্লেক্সে এখন চলছে শেষ মুহূর্তের ঘষামাজা। ইতিমধ্যেই সমগ্র এলাকায় ৩ স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদনের জন্য রাষ্ট্রীয় সফরে রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা টুঙ্গিপাড়ায় আসছেন।

এছাড়া প্রধানমন্ত্রী মিলাদ মাহফিলেও যোগ দিবেন। তাঁদের এ আগমনকে কেন্দ্র করে সমাধি সৌধ কমপ্লেক্সে শেষ মুহূর্তের উন্নয়ন ও পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ চলছে। জাতির জনকের সমাধী সৌধের মূল স্তম্ভ, বঙ্গবন্ধু ভবন, মুক্তমঞ্চ, লাইব্রেরি, সংগ্রহ শালা, ক্যাফেটরিয়া, মসজিদ, বকুলতলা চত্বর এলাকায় চলছে এসব উন্নয়নমূলক কাজ। আজই সম্পন্ন হবে উন্নয়নমূলক ও পরিচ্ছন্নতার কাজ।

এদিকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করতে সেনা-নৌ ও বিমান বাহিনীর একটি চৌকস দল শেষ মুহূর্তের প্রস্তুতি চালিয়ে যাচ্ছে। ১৫ আগস্টকে কেন্দ্র করে মোড়ে মোড়ে কালো কাপড় দিয়ে তোরণ বানানো হয়েছে। ঢাকা-খুলনা সগাসড়ক ও গোপালগঞ্জ-টুঙ্গিপাড়া সড়কের বিভিন্ন স্থানে তোরণ নির্মাণ ছাড়াও বিভিন্ন বাজার ও দোকানে কালো পতাকা টাঙানো হয়েছে। টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হালিম জানান, শোকের মাসে বঙ্গবন্ধুর সমাধি সৌধ মসজিদে প্রতিদিন কোরআন খতম করা হচ্ছে। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর এ সফর উপলক্ষে দলের সর্বস্তরের নেতা-কর্মীরা কাজ করে যাচ্ছেন বলেও তিনি জানান।

গোপালগঞ্জ পুলিশ সুপার এস এম এমরান হোসেন জানান, জাতীয় শোক দিবসে জাতির পিতার সমাধিস্থলে জাতীয় নেতৃবৃন্দের আগমন উপলক্ষে সফরকে কেন্দ্র করে টুঙ্গিপাড়াসহ গোপালগঞ্জ জেলায় তিন স্তর বিশিষ্ট নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

প্রধানমন্ত্রী টুঙ্গিপাড়া যাচ্ছেন
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবসের রাষ্ট্রীয় কর্মসূচিতে অংশ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৫ আগস্ট টুঙ্গীপাড়া যাচ্ছেন। সকাল ১০টায় তিনি বঙ্গবন্ধুর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে তাঁর প্রতি শ্রদ্ধা জানাবেন। গোপালগঞ্জের জেলা প্রশাসকের কাছে প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব-১ স্বাক্ষরিত এক ফ্যাক্স বার্তা এ কথা জানায়। বার্তায় বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ১০টায় গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় পৌঁছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধীতে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ ও মোনাজাতে অংশ নিবেন।

এ সময় সশস্ত্র বাহিনী প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার প্রদান করবেন। পরে বঙ্গবন্ধুর সমাধীস্থলে মিলাদ ও বিশেষ দোয়া মাহফিলে তিনি অংশ নিবেন। জাতীয় শোক দিবসের এ কর্মসূচিতে মন্ত্রী পরিষদের সদস্যবৃন্দ, সংসদ সদস্য, কেন্দ্রীয় আওয়ামী লীগ ও এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, সামরিক, বেসামরিক উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত থাকবেন।