মেইন ম্যেনু

জানেন, সামুদ্রিক পাখিরা কেনো প্লাস্টিক খায়?

1478765898

অ্যালবাট্রসের মতো সামুদ্রিক পাখিগুলোর মধ্যে প্রায়ই প্লাস্টিকের জিনিসপত্র গিলে ফেলার একটা প্রবণতা দেখা যায়। এর ফলে পাখি গুলোর মৃত্যু পর্যন্ত ঘটে। পাখিগুলো কেন এভাবে প্লাস্টিক খায়, অবশেষে তার কারণ খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা।

নতুন একটি গবেষণায় দেখা গেছে, সমুদ্রে প্লাস্টিক দূষণের ফলে সেসব আবর্জনা থেকে একটি বিশেষ ধরণের গন্ধ ছড়াতে থাকে, যা সামুদ্রিক পাখিদের আকৃষ্ট করে। গন্ধটা অনেকটা পচা সামুদ্রিক শ্যাওলার গন্ধের মতো।

পানিতে ভাসমান প্লাস্টিকের টুকরোগুলোতে লেগে থাকা প্ল্যাঙ্কটন থেকে গন্ধটি তৈরি হয়। এই গন্ধটির কারণেই প্লাস্টিককে পাখিরা খাবার ভেবে ভুল করে বলে গবেষকরা জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের ডেভিসে অবস্থিত ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার গবেষক ম্যাথিউ সাভোকা জানান, সামুদ্রিক পাখিরা এই গন্ধটি দিয়েই খাবার চিহ্নিত করে।

ম্যাথিউ বলেন, “আমরা সমুদ্রে থাকা প্লাস্টিকে একটি রাসায়নিক পেয়েছি যেটি সাধারণত সামুদ্রিক পাখির খাবারে থাকে। এর ফলে পাখিগুলো দ্বিধান্বিত হয়ে প্লাস্টিককেই খাবার ভেবে ভুল করে খেয়ে ফেলে।”

বিশ্বের প্রায় ৯০ শতাংশ সামুদ্রিক পাখিই পেটে কমবেশি প্লাস্টিক নিয়ে বেড়াচ্ছে বলে মনে করছেন বিজ্ঞানীরা, যা তাদের স্বাস্থ্যের জন্য অনেক বড় ঝুঁকি।

গত কয়েক বছরে বিশ্বজুড়ে প্লাস্টিক দূষণ অনেকখানিই বেড়েছে। যার মধ্যে প্রায় ২৫ কোটি টন প্লাস্টিক আবর্জনাই ২০১৪ সালে মহাসাগরগুলোতে ফেলা হয়েছে।