জাবিতে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

শাহিনুর রহমান শাহিন, জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদা ও নানা আয়োজনে পালিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪২তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে থেকে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের নেতৃত্বে একটি শোক র‌্যালি বের হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থান প্রদক্ষিণ শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শেষ হয়।

এর আগে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের সামনে স্থাপিত বঙ্গমাতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য।

এ সময় অন্যান্যদের মধ্যে প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মো. আবুল হোসেন, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. আমির হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মনজুরুল হক, বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, বিভিন্ন হলের প্রভোস্ট, বিভাগীয় চেয়ারম্যান, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও ছাত্র-ছাত্রীগণ উপস্থিত ছিলেন।

এদিকে দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলাভবন চত্বরে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

পরে দুপুরে দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু পরিষদের আয়োজনে কর্মচারী ক্লাবে গণভোজের আয়োজন করা হয়।

এছাড়াও বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে বিকেলে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় বঙ্গবন্ধুর আত্মার শান্তি কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

অন্যদিকে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের আয়োজনে সন্ধা ৭টার দিকে শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘বঙ্গবন্ধু ও তাঁর স্বপ্ন’ শীর্ষক উপস্থিত বক্তৃতা অনুষ্ঠিত হবে। এছাড়াও রাত ৮টায় মোমবাতি প্রজ্জলনের মধ্য দিয়ে ১৫ আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন,বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’র উপর প্রশ্নোত্তর পর্ব ও ‘বঙ্গবন্ধুর আদর্শ ও রাজনৈতিক দর্শন’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।