জাবিতে শিক্ষার্থী-সাংবাদিকদের ওপর পুলিশের হামলার ভিডিও

সড়ক দুর্ঘটনায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দুই শিক্ষার্থী নিহতের প্রতিবাদে শনিবার দুপুরে শিক্ষার্থীরা সড়ক অবরোধ করলে পুলিশ বাধা দেয়। এতে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের ধাওয়া-পাল্টা-ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। পুলিশ বিক্ষুব্ধ শিক্ষার্থীদের উপর দফায় দফায় টিয়ারশেল, রাবার বুলেট ছোড়ে এবং লাঠিপেটা করে। এ সময় সাংবাদিকরা সংঘর্ষের ছবি তুলতে গেলে তাদের উপরও হামলা চালানো হয় বলে অভিযোগ উঠেছে। শোয়েব রহমান সজীব নামে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী সংঘর্ষের ভিডিও ধারণ করেন। ভিডিওটি তিনি ফেসবুকে আপলোড করেন।

ভিডিওতে দেখা যায়, বিক্ষুব্ধ শিক্ষার্থীরা মিছিল নিয়ে ঢাকা-আরিচা সড়ক অবরোধ করতে গেলে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়। এ সময় নির্দিষ্ট দূরত্বে দাঁড়িয়ে থাকা সাংবাদিকদেরও লক্ষ্য করে রাবার বুলেট ছোড়ে পুলিশ। এতে হাফিজুর রহমান নামে এক সাংবাদিক আহত হন। হামলায় ৮-১০ জন শিক্ষার্থীও গুরুতর আহত হয়েছেন।

এ ঘটনার পর রাতেই শিক্ষার্থীদের সঙ্গে আলোচনায় বসেন বিশ্ববিদ্যালয় উপাচার্য ফারজানা ইসলাম। পরিস্থিতি নিয়ন্ত্রণে ক্যাম্পাসে মোতায়েন করা হয় বিপুল সংখ্যক পুলিশ। অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয় বিশ্ববিদ্যালয়। রোববার সকাল ১০টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়।

এদিকে সংঘর্ষের ঘটনায় ৪০ শিক্ষার্থীকে আটক করেছে পুলিশ।

আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মহসিনুল কাদির জানান, সংঘর্ষের ঘটনায় থানায় অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে মামলা হয়েছে।

সাভারের সিঅ্যান্ডবি এলাকায় শুক্রবার ভোরে বাসের ধাক্কায় নিহত হন জাবির মার্কেটিং বিভাগের শিক্ষার্থী নাজমুল হাসান রানা ও মাইক্রোবায়োলজি বিভাগের শিক্ষার্থী আরাফাত।

এর প্রতিবাদে দুপুরে এক ঘণ্টার জন্য শিক্ষার্থীরা মহাসড়ক অবরোধ করে রাখে। ছাত্রদের লাশ জানাজার জন্য বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে না এনে বাড়ি পাঠিয়ে দেওয়ায় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে দোষারোপ করে আসছিল।

ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন