মেইন ম্যেনু

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রস্তুতি

unnamed-2student

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০১৬-২০১৭ সেশনের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৯-২৭ নভেম্বর। বাংলাদেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের চেয়ে জাহাঙ্গীরনগরে এ্কটু ভিন্ন আঙ্গিকে প্রশ্ন হয়। ভর্তিপ্রশ্নে গাণিতিক সমস্যা ও মানসিক দক্ষতার যাচায়ের উপর প্রশ্ন থাকের্ । ইউনিট ভিত্ত্কি পরীক্ষা হলেও প্রশ্ন হয় সাবজেক্ট ভিত্তিক। ইউনিট ভিত্তিক প্রশ্নের ধরণ,মানবন্টন ও ভর্তি প্রস্তুতি নিয়ে লিখছেন জাবি ছাত্র শাহাদাত হোসাইন স্বাধীন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বেশ কয়েকটি ইউনিটে পরীক্ষা হয়। এ ইউনিট- গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদের ভর্তি পরীক্ষায় গণিতে ২২, পদার্থবিজ্ঞানে ২২, রসায়নে ২২, বাংলায় ৩, ইংরেজিতে ৩ এবং বুদ্ধিমত্তা (বিজ্ঞান বিষয়ক) ৮ নাম্বার থাকবে। এই ইউনিটের বিষয় হল কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ার,গণিত,পদার্থ বিজ্ঞান,রসায়ন বিজ্ঞান,পরিবেশ বিজ্ঞান,পরিসংখ্যান বিভাগ ও ভুতাত্বিক বিভাগ।

বি ইউনিটের (সমাজ বিজ্ঞান অনুষদ) সাবজেক্ট নৃবিজ্ঞান,সরকার ও রাজনীতি,ভূগোল ও পরিবেশ,অর্থনীতি,লোক প্রশাসন ও নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ। ৮০ মার্কের পরীক্ষায় বাংলায় ১০ ইংরেজিতে ১৫,গণিতে ১৫,সাধারণ জ্ঞানে ২৫ ও মানসিক দক্ষতায় থাকবে ১৫ নাম্বার।

সি ইউনিটের ১০০ নাম্বারের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ্ই বিভাগে বাংলা,ইংরেজি এর পাশাপাশি রয়েছে ইতিহাস, নাটক ও নাট্যকলা,চারুকলা,সাংবাদিকতা,প্রতœতত্ত্ব ও সাংবাদিকতা। বাংলায় ১৫,ইংরেজিতে ১৫ ও বাকি ৭০ নাম্বারের প্রশ্ন বিষয় ভিত্তিক হয়।

ইতিহাসের বিভাগের বিষয় ভিত্তিক প্রস্তুতির জন্য নবম-দশম শ্রেণীর ইতিহাস বই, প্রতœতত্ত্বের জন্য ভূগোল ও ্্্ইতিহাস বই সহায়ক হতে পারে। আন্তর্জাতিক সম্পর্ক ও সাংবাদিকতা বিভাগের বিষয় ভিত্তিক প্রশ্নগুলো সাধারণ জ্ঞান থেকে হয়। স্বাভাবিকভাবেই সাংবাদিকতা সম্পর্কিত কিছু প্রশ্ন থাকে সাংবাদিকতা বিভাগে। নাটক ও নাট্যকলা ্্্এবং চারুকলার জন্য শিল্পী ও নাট্যকার সম্পর্কিত জ্ঞান এবং রেনেসা যুগের ইতিহাস জানা থাকা আবশ্যক। এই দুই বিভাগের চূড়ান্ত মেধাক্রম ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার পর প্রকাশ করা হয়
ডি ইউনিট- জীববিজ্ঞান অনুষদে রয়েছে উদ্ভিদ বিজ্ঞান,প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান,প্রাণিবিদ্যা,ফার্মেসী বিভাগ,মাইক্রোবায়োলজি, বায়োটেকনিকাল এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগ,পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিকসের মতো জনপ্রিয় সাবজেক্ট। ্এই ৭ টি সাবজেক্টের ভর্তি পরীক্ষায় বাংলা ও ইংরেজিতে ৮, রসায়নে ২৪, উদ্ভিদ বিজ্ঞানে ২২, প্রাণিবিদ্যায় ২২ এবং মানসিক দক্ষতায় ৪ নাম্বার থাকবে।

ই ইউনিটের (বিজনেজ স্টাডিজ বিভাগ) বাংলায় ১০ ইংরেজিতে ৩০,গণিতে ৩০ এবং ব্যবসায় সম্পর্কিত সাধারণ জ্ঞানে ৩০ নাম্বার থাকবে।এই অনুষদে ফিনান্স এন্ড ব্যাংকিং,মার্কেটিং,ম্যানেজমেন্ট স্টাডিজ ও একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেম বিভাগ চালু রয়েছে।

প্রতিটি ইউনিটের বাংলা প্রস্তুতির জন্য নবম-দশম শ্রেণীর ব্যাকরণ বই এবং উচ্চ মাধ্যমিক বাংলা বইয়ের শব্দার্থ,কবি পরিচিতি ও প্রয়োজনীয় তথ্য জানা থাকতে হবে। ইংরেজি গ্রামারের উপর ভালো দখলের পাশাপাশি পূর্ববর্তী বছরের প্রশ্ন সমাধান করলে ভালো প্রস্তুতি হবে।

সব ইউনটের গাণিতিক সমস্যার জন্য নবম-দশম শ্রেণীর জ্যামিতির মৌলিক ধারণা রাখতে হবে। বীজগণিত ও পাটিগণিতের উপর ও ভালো ধারণা রাখতে হবে।

মানসিক দক্ষতার ভালো প্রস্তুতির জন্য আইকিউ জ্ঞান থাকতে হবে । প্রশ্নের উত্ত্র দাগানোর আগে খুব ভালোভাবে প্রশ্ন পড়ে নিলে অনাকাঙ্গিত ভূল এড়ানো যাবে। কারণ এই প্রশ্নগুলো একটু ঘুরিয়ে করা হয়। তবে ভালোভাবে পড়ে দেখলে নিজের জানাশোনার মধ্যেই উত্তর খুজেঁ পাওয়া যায় । এই বিভাগে সর্বোচ্চ প্রস্তুতির জন্য পূর্ববর্তী বছরের প্রশ্ন সমাধান দেখে নিতে পারো।

ভর্তি পরীক্ষা শেষ হওয়ার সর্বোচ্চ তিনদিনের মধ্যে সংশ্লিষ্ট ইউনিট অফিস ফলাফল প্রকাশ করবে। ভর্তি পরীক্ষার ফলাফল বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট ও ইউনিট অফিসের নোটিশ বোর্ডে প্রকাশ করা হবে।