মেইন ম্যেনু

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় : স্বপ্ন যাদের সাংস্কৃতিক রাজধানী নিয়ে

শাহাদাত হোসাইন স্বাধীন: আগামী ১৯-২৭ নভেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০১৬-২০১৭ সেশনের ভর্তি যুদ্ধ। ভর্তি ইচ্ছুকদের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। তবে পরীক্ষার আগে ও পরীক্ষার দিন কিছু মানসিক প্রস্তুুতি থাকা দরকার। পরীক্ষার আগে অবশ্যই এডমিট কার্ডের হার্ড কপি বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিবেন। ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য ও সিটপ্লান পত্রিকার বিজ্ঞপ্তি ও বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (ju-admission.org) থেকে জানা যাবে।। ভর্তি পরীক্ষার আগের দিন ই এই কাজ গুলো সেরে ফেলা উচিত।

পরীক্ষার আগের দিন অযথা মানসিক টেনশন না নিয়ে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ুন। এডমিট কার্ডসহ যাবতীয় কাগজপত্র ঠিক আছে কিনা পুর্নবার যাচাই করে নিন। আগের রাতে প্রশ্ন ফাসঁ বা টাকার বিনিময়ে লেটেস্ট সাজেশন্সের গুজবে কান দিবেন না।

বিশ্ববিদ্যালয়ের প্রশ্নপত্র অন্য গ্রহের কিছু নয়। তাই অযথা টেনশন না করে মনে সাহস রাখা রাখুন। ভর্তি পরীক্ষার জন্য কম-বেশী সবাই পড়ে । পরীক্ষার হলে যারা আত্মবিশ্বাসী থাকে তারাই এগিয়ে থাকে।

যারা ঢাকার বাইরে থেকে পরীক্ষা দিতে আসবেন তাদের একদিন আগে ক্যাম্পাসে চলে আসা উচিত। সিটপ্লান দেখে আপনার হল একবার ঘুরে আসতে পারেন। তাতে ভর্তি পরীক্ষার দিন পরীক্ষার হলে নতুন জায়গা হিসেবে ভয় কাজ করবে না। আত্মবিশ্বাসটা যেমন অটল থাকবে তেমনি মেজাজ ও ফুরফুরে থাকবে।

যারা ঢাকা থেকে আসবেন তারা ভর্তি পরীক্ষার দিন ফার্মগেটে বাস পাবেন। স্পেশাল সার্ভিসের এই বাস ১-১.৩০ ঘন্টার মধ্যে সাভার হয়ে ক্যাম্পাসে পৌছাবে।

ক্যাম্পাসের প্রধান গেইট ডেইরী গেইট নামে পরিচিত। ডেইরি গেট দিয়ে ঢুকে চোখে পড়বে বাংলাদেশের সর্বোচ্চ শহীদ মিনার। ঢোকার পথে বিভিন্ন জেলা সমিতির ও বিশ্ববিদ্যালয়ের সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের স্টল থাকবে। সেখান থেকে আপনি বিভিন্ন তথ্যগত সহায়তা পাবেন। তাছাড়া মোড়ে মোড়ে বিএনসিসি ও রোভার স্কাউটের সদস্যরা থাকবে। যারা আপনাকে পথ চিনতে সাহায্য করবে।

জাহাক্স্গীরনগর বিশ্ববদ্যালয় ক্যাম্পাস বাংলাদেশের অন্যতম নিরাপদ ক্যাম্পাস। আপনার নিরাপত্তা নিয়ে যে কোন সহযোগিতার জন্য বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কমিটির সাথে যোগাযোগ করবেন। বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহীনের মোবাইল নং ০১৭১৮০১০২২৮।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার দিন কোন ধরনের রাজনৈতিক শোডউন বা র‌্যাগিং হয় না। আপনি কোন ধরনের অপ্রীতিকর ঘটনার সম্মুখীন হলে সাথে সাথে টিএসসিতে ্অবস্থিত প্রক্টর অফিসকে অবহিত করুন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর তপন কুমার সাহার মোবাইল নাম্বার ০১৭১৪ ০১২৩১৫
আপনার কোন ধরনের অভিযোগ বা মিডিয়া সাপোর্টের জন্য বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতিতে যোগাযোগ করতে পারেন । সাংবাদিক সমিতির সভাপতি বেলাল হোসাইন রাহাতের মোবাইল নং ০১৮১৮ ৭০০৬৭৩।

দৈনিক প্রথম আলোর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি রাসেল রাব্বীর মোবাইল নাম্বার ০১৭২৮ ১৫৮৮৪১।
ভর্তি পরীক্ষা শেষ হওয়ার সর্বোচ্চ তিনদিনের মধ্যে সংশ্লিষ্ট ইউনিট অফিস ফলাফল প্রকাশ করবে। ভর্তি পরীক্ষার ফলাফল বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট ও ইউনিট অফিসের নোটিশ বোর্ডে প্রকাশ করা হবে। .