মেইন ম্যেনু

জিতলেই নির্বাচনের ফল মেনে নেবেন ট্রাম্প

photo-1477018208

জিতলেই ফল মেনে নেবেন বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।

স্থানীয় সময় বুধবার দেশটির নেভাদা অঙ্গরাজ্যের লাস ভেগাসে অবস্থিত নেভাদা বিশ্ববিদ্যালয়ে শেষ বিতর্কের পর বৃহস্পতিবার এক প্রতিক্রিয়ায় ট্রাম্প এমন মন্তব্য করেন।

নেভাদার ওই বিতর্কে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন জয়ী হয়েছেন। বাজার গবেষণা প্রতিষ্ঠান ওআরসিকে সঙ্গে নিয়ে সিএনএনের করা জরিপে দেখা যায়, ৫২ শতাংশ মনে করেন, নির্বাচনে জয়ী হবে হিলারি। আর ট্রাম্পের পক্ষে সমর্থন আছে ৩৯ শতাংশের।

ওই বিতর্কে নীতিগত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। কথা হয় যুক্তরাষ্ট্রের বিষয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভূমিকা নিয়ে।

বিতর্কে ট্রাম্পকে পুতিনের ‘পুতুল’ হিসেবে আখ্যা দেন হিলারি। জবাবে হিলারিকে পুতুল বলেন ট্রাম্প।

বিতর্কের শেষের দিকে হিলারিকে ‘জঘন্য নারী’ বলে মন্তব্য করেন ট্রাম্প। তবে এর জবাব না দিয়ে নির্ধারিত প্রশ্নের উত্তর দিয়েছেন হিলারি।

শেষ পর্যায়ে সঞ্চালক ক্রিস ওয়ালেস ট্রাম্পের কাছে জানতে চেয়েছিলেন, তিনি নির্বাচনে হার মেনে নেবেন কি না। জবাবে ট্রাম্প বলেছেন, তিনি সময় হলে বিষয়টা জানাবেন। এ বিষয়ে তিনি সবাইকে উদ্বেগে রাখতে চান।

ওই বক্তব্যের পর না যেতেই সুর পাল্টেছেন ট্রাম্প। এক সমাবেশে তিনি সমর্থকদের উদ্দেশে বলেন, ‘আমার সব ভোটার ও সমর্থকদের উদ্দেশে প্রতিজ্ঞা ও শপথ করতে চাই যে, আমি জিতলে এই মহান ও ঐতিহাসিক প্রেসিডেন্ট নির্বাচনের ফল মেনে নেব।’

কয়েক দিন ধরে নির্বাচনে কারচুপির আশঙ্কা প্রকাশ করেছেন ট্রাম্প। তিনি বলেছেন, হিলারির প্রচার দল ও কিছু গণমাধ্যম ফল নিজেদের পক্ষে নিতে পারে।