জিনজিয়াং এ মুসলমানদের ডিএনএ পরীক্ষা করছে চীন

নিরাপত্তা কর্মসূচীর অংশ হিসেবে জিনজিয়াং এর মুসলমানদের ডিএনএ নমুনা সংগ্রহ করছে চীন। বিভিন্ন মানবাধিকারকর্মী, স্বাধীন গবেষকদের বরাতে জানায় দ্য নিউ এরাব।

দ্য অ্যাসোসিয়েটেড প্রেস-এপির কাছে পশ্চিম জিনজিয়াং প্রদেশের পুলিশ জানায়, তারা যুক্তরাষ্ট্র থেকে ৮.৭ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের সরঞ্জামাদি কিনতে যাচ্ছেন। ডিএনএ নমুনা বিশ্লেষণের জন্য সেসব সরঞ্জামাদি ব্যবহার করা হবে। জিনজিয়াং প্রদেশের মুসলিমদের ডিএনএ বিশ্লেষণ করা হবে। চীনের প্রায় অর্ধেক মুসলমান সে প্রদেশে বসবাস করে। সেখানে ২.৩ কোটি মুসলমান বসবাস করে আসছে।

চীনা কর্তৃপক্ষ জিনজিয়াংয়ের বাসিন্দাদের পাসপোর্ট প্রাপ্তির জন্য ডিএনএ স্যাম্পল, ফিঙ্গারপ্রিন্ট ও ভয়েস রেকর্ড জমা দেওয়ার নির্দেশনা দিয়েছে। দেশের বাইরে যেতে চাইলে ও পাসপোর্ট নিতে হলে এগুলো দিতে হবে।

জিনজিয়াং হচ্ছে সংখ্যালঘু উইঘুর মুসলমানদের আবাসভূমি। তারা দীর্ঘদিন ধরেই সাংস্কৃতিক ও রাজনৈতিক নিপীড়ন ও বৈষম্যের শিকার হয়ে আসছেন।

গতমাসে বেশ কয়েকটি ইসলামী নাম ও কিছু শব্দ ব্যবহার নিষিদ্ধ করেছে। যেসব শিশুদের নামের সাথে ইসলাম, কুরআন, জিহাদ, হাজ্জ, মক্কা ও মদিনা থাকবে তারা রাষ্ট্র প্রদত্ত সামাজিক সেবা, স্বাস্থ্যসেবা ও শিক্ষা থেকে বঞ্চিত হবে।
মানবাধিকার সংস্থাগুলো এসব পদক্ষেপগুলোর বিরুদ্ধে তীব্র নিন্দা জানিয়ে আসছে।