মেইন ম্যেনু

জেএসসি ও জেডিসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসকারীরা শনাক্ত : শিক্ষামন্ত্রী

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত কোচিং সেন্টার, শিক্ষক ও কর্মচারীদের শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বুধবার সচিবালয়ে জেএসসি ও জেডিসি পরীক্ষা-২০১৬ এর নকলমুক্ত, সুশৃঙ্খল ও সুন্দর পরিবেশে সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষ্যে আয়োজিত এক সভা শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘যারা প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত তাদের কাউকে ছাড় দেওয়া হবে না। এসব পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত কোনও প্রকার গুজবে কেউ বিভ্রান্ত হবেন না। কোনোভাবেই এসব পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হবে না। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোও সরকারের নিয়ন্ত্রণে আছে।’

এ সময় তিনি ছাত্র-ছাত্রীদের পরীক্ষায় মনোনিবেশ এবং অভিভাবক ও শিক্ষকদের ছাত্রদের অনুপ্রেরণা দেওয়ার আহ্বান জানান।

শিক্ষামন্ত্রী বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় পাস ও ফেলের বিষয়টি বিভ্রান্তিকর। এটি একটি বাছাই পরীক্ষা। এখানে কেউ টিকবে, কেউ টিকবে না। কাজেই বাছাই পরীক্ষায় পাস ও ফেলের কোনও বিষয় নেই। এসব পরীক্ষায় পাস ফেলের বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা হলে ছাত্র-ছাত্রীরা নিরুৎসাহিত ও হতাশ হয়। দোহাই আপনাদের, কোমলমতি শিক্ষার্থীদের হতাশ করবেন না।’

তিনি আরও বলেন, ‘পরীক্ষা গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সব বোর্ড ও কর্তৃপক্ষকে সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করার নির্দেশ দেওয়া হয়েছে।