মেইন ম্যেনু

জেনে রাখুন, ঝামেলামুক্ত ভ্রমণের ৮ উপায়

1480336821

ভ্রমণের সময় ঝামেলা কে চায়? কিন্তু ঝামেলা হয়েই যায়। তবে কিছু উপায় অবলম্বন করলে ভ্রমণে নানা ঝামেলা এড়ানো যায়। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু উপায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

১. প্যাকেজ নিন
ঝামেলামুক্ত ভ্রমণের জন্য প্যাকেজের তুলনা হয় না। আপনার খরচ হয়ত কিছুটা বাড়বে। কিন্তু টিকিট বুকিং করা, গাড়ি ঠিক করা ইত্যাদি সব ঝামেলাই প্যাকেজ টুর অপারেটর পোহাবে।

২. অনলাইন পেমেন্ট
এখন অনলাইনে বহু আর্থিক লেনদেনের সুযোগ তৈরি হয়েছে। আর এ সুযোগ ব্যবহার করে আপনি যানবাহনের টিকিট ক্রয় থেকে শুরু করে হোটেল বুকিং ও অন্যান্য সেবা কিনতে পারবেন। আর আপনি যদি নিজের ভ্রমণ পরিকল্পনা করতে পারেন তাহলে এ পদ্ধতি আপনার ঝামেলা অনেকাংশে কমিয়ে দেবে।

৩. ট্রাভেল এজেন্ট
ট্রাভেল এজেন্টরা আপনার থেকে যথেষ্ট কমিশন কেটে নিতে পারেন একথা সত্য। কিন্তু কথা হচ্ছে, ঝামেলা কমানোর বিষয়ে। আপনি যদি ভ্রমণে ঝামেলা কমাতে চান তাহলে একটি বিশ্বস্ত ট্রাভেল এজেন্টের সহায়তা নিতেই পারেন।

৪. স্থানীয় ভ্রমণে
ভ্রমণের সময় স্থানীয় পর্যায়ে নানা ধরনের বিল মেটানোর প্রয়োজন হয়। আর এসব কাজে স্থানীয় মুদ্রা সঙ্গে রাখার প্রয়োজন হতে পারে। আর এজন্য আগেই ব্যবস্থা রাখুন।

৫. মোবাইল ওয়ালেট অ্যাপ
মোবাইল ওয়ালেট অ্যাপের মাধ্যমে বহু কেনাকাটা ও অর্থ পরিশোধ করা যায়। আপনি যে
স্থানে ভ্রমণে যাচ্ছেন সেখানে এ ধরনের ব্যবস্থা থাকলে তা ব্যবহার করুন। এজন্য আগেই অ্যাকাউন্ট তৈরি করে তাতে পর্যাপ্ত অর্থ রাখুন।

৬. এটিএম ও ব্যাংক
ভ্রমণের জন্য বাড়ি ত্যাগ করার আগেই আপনার গন্তব্যের কাছাকাছি এটিএম মেশিনের খোঁজখবর জেনে নিন। এছাড়া কোন ব্যাংক থেকে সেবা পাবেন, তা আগেই জেনে নিন। ব্যাংকের ফোন নম্বর জেনে রাখুন যেন কার্ড হারানোর মতো পরিস্থিতিতে দ্রুত রিপোর্ট করা যায়।

৭. প্যাকিং
আপনার ব্যাগে প্রয়োজনীয় জিনিসপত্র নিতে ভুলবেন না। এক্ষেত্রে কয়েকটি গুরুত্বপূর্ণ ওষুধ, কাপড়, মোবাইল ফোন, চার্জার ও প্রয়োজনীয় কানেক্টর, পাওয়ার ব্যাংক ইত্যাদি ব্যাগেই রাখুন।

৮. শপিং ও খাওয়ার বিল মেটানো
ভ্রমণের সময় আপনার শপিং ও খাওয়ার বিল মেটানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করুন। এক্ষেত্রে মনে রাখতে হবে, বিদেশে ভ্রমণের ক্ষেত্রে আপনার সে দেশের পর্যাপ্ত মুদ্রা হাতে রাখতে হবে। সেটি করতে না চাইলে তারা যে ধরনের কার্ড বা চেক গ্রহণ করে সেগুলো প্রস্তুত রাখুন।-কালের কণ্ঠ