জেলায় জেলায় বিএনপির বিক্ষোভ, বাধা, গ্রেপ্তার

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে পুলিশি তল্লাশির প্রতিবাদে রাজধানীসহ বিভিন্ন জেলায় বিক্ষোভ মিছিল করেছে মহানগর বিএনপি ও অঙ্গ, সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। কোথাও কোথাও পুলিশ কর্মসূচিতে বাধা দিয়েছে বলে অভিযোগ করেছে দলটি।

প্রতিনিধিরা জানিয়েছেন রাজশাহী, ঝিনাইদাহ, বরিশালসহ বেশ কয়েকটি জেলায় বিএনপির বিক্ষোভ মিছিলে বাধা দিয়েছে পুলিশ। সাতক্ষীরায় বিক্ষোভ মিছিল শেষে জেলা বিএনপির সাধারণ সম্পাদক তারিকুল হাসানসহ চারজনকে আটক করেছে পুলিশ।

রাষ্ট্রবিরোধী নথিপত্র থাকতে পারে-এই সন্দেহ শনিবার সকালে জিয়ার গুলশান কার্যালয়ে তল্লাশি চালায় পুলিশ। তবে দুই ঘণ্টার এই অভিযানে খালি হাতে ফেরে আইনশৃঙ্খলা বাহিনী। আর এই তল্লাশিকে অবৈধ ও অগণতান্ত্রিক দাবি করে রবিবার বিক্ষোভের ডাক দেয় বিএনপির ও তার সহযোগী সংগঠনগুলো।

রাজধানীতে বিএনপির ‘সীমিত’ বিক্ষোভ

ঘোষিত কর্মসূচির পক্ষে রাজধানীতে বিএনপির তেমন কোনো তৎপরতা দেখা যায়নি। দুপুরে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর তল্লাশির প্রতিবাদে সংবাদ সম্মেলন করলেও কেন্দ্রীয় নেতারা কোনো মিছিলে অংশ নেননি।

তবে ঢাকা মহানগর বিএনপির দপ্তর থেকে পাওয়া খবরে জানা গেছে, শ্যামপুর থানা বিএনপির যুগ্ম সম্পাদক আনম সাইফুল ইসলামের নেতৃত্বে জুরাইন ও দয়াগঞ্জ এলাকায় বিক্ষোভ মিছিল হয়। লালবাগ চৌরাস্তা এলাকাতে বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দেন মহানগর দক্ষিণের সহ-সভাপতি মোশাররফ হোসেন খোকন।

উত্তরার হাউজবিল্ডিং এলাকাতে বিক্ষোভ মিছিলে নেতৃত্ব দেন মহানগর উত্তরের নেতা আব্দুস সালাম।

ছাত্রদলের কর্মসূচি

রাজধানীর শাহবাগ এলাকায় মিছিল করেছে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের নেতাকর্মীরা। কেন্দ্রীয় কমিটির মিছিলে সভাপতি রাজিব আহসান ও আকরামুল হকসহ কেন্দ্রীয় নেতারা অংশ নেন।

মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে নেতারা বলেন, সরকার সম্পূর্ণ অবৈধভাবে বেগম খালেদা জিয়াকে হেনস্থা করতে তার কার্যালয়ে তল্লাশি করেছে। সরকারকে একদিন এর সমুচিত জবাব দিতে হবে।

বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল। দুপুরে ঢাকা জজকোর্টের সামনে থেকে শুরু করে রায়সাহেব বাজার মোড় হয়ে নয়াবাজার মোড়ে গিয়ে শেষ হয়।

নয়াবাজার মোড়ে পুলিশি বাধার মুখে পড়ে জগন্নাথ ছাত্রদল সভাপতি রফিকুল ইসলাম রফিক ও সাধারণ সম্পাদক আসিফ রহমান বিপ্লবের নেতৃত্বে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়।

মিরপুরে বিক্ষোভ মিছিল করেছে বাংলা কলেজ ছাত্রদলের নেতাকর্মীরা। ইউনিটের সভাপতি আইয়ুব আলী, সাধারণ সম্পাদক আবুল হাসান টিটু, সিনিয়র সহ-সভাপতি খলিলুর রহমান এতে অংশ নেন।

স্বেচ্ছাসেবক দলের কর্মসূচি

সংগঠনটির দপ্তরের দেয়া তথ্যমতে রাজধানী ও জেলা পর্যায়ে বেশ কয়েকটি স্থানে পুলিশ তাদের মিছিলে বাধা দিয়েছে। নেতাকর্মীদের কিছু জায়গায় গ্রেপ্তারও করা হয়েছে বলে জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, বেলা ১১ টার দিকে মতিঝিলের শাপলা চত্বরে শান্তিপূর্ণ মিছিলে পুলিশ হামলা চালায়। পুলিশি হামলায় ১০/১২ জন আহত হয়।

মিছিলে স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, নির্বাহী কমিটির সদস্য আমিনুল ইসলাম, যুগ্ম সম্পাদক সাদরেজ জামান, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি এস এম জিলানী, সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, সিনিয়র সহ-সভাপতি রফিক হাওলাদার,কেন্দ্রীয় কমিটির সাবেক দফতর সম্পাদক আক্তারুজ্জামান বাচ্চু প্রমুখ অংশ নেন।

ফার্মগেট এলাকায় স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক আব্দুল কাদের ভূঁইয়া জুয়েল, সিনিয়র যুগ্ম সম্পাদক সাইফুল ইসরাম ফিরোজ, মহানগর উত্তরের সাধারণ সম্পাদক গাজী রেজওয়ান হোসেন রিয়াজ, যুগ্ম সম্পাদক আজিজুর রহমান মোছাব্বিরসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

খুলনায় বিক্ষোভে বাধা

খুলনা মহানগর স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক আজিজুল হাসান দুলুর নেতৃত্বে শহরে বিক্ষোভ মিছিল করে স্বেচ্ছাসেবক দল। মিছিলে পুলিশ বাধা দেয়, ব্যানার কেড়ে নেয়। সেখান থেকে একজনকে গ্রেপ্তার করে পুলিশ।

বরিশালে পণ্ড কর্মসূচি

বেলা সাড়ে ১১টায় নগরীর অশ্বিনী কুমার হল সংলগ্ন বরিশাল জেলা ও মহানগর বিএনপির দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ শেষে মিছিল বের করতে চাইলে বাধা দেয় পুলিশ। পরে কর্মসূচি পণ্ড হয়ে যায়।

রাজশাহীতের পুলিশের বাধা

রাজশাহীতে দলীয় কার্যালয়ের সামনে বসে প্রতিবাদ সভা শেষে নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল বের করলে পুলিশ তাদের বাধা দেয়। পরে নেতাকর্মীরা দলীয় কার্যালয়ের সামনেই প্রতিবাদ সভা করে। এ সময় তারা সরকারবিরোধী স্লোগান দেন।

মিছিল করতে না পেরে ঝিনাইদহে সমাবেশ

ঝিনাইদহে পুলিশি বাধায় বিক্ষোভ মিছিল করতে পারেনি জেলা বিএনপি। পরে তারা দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করেছে। বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা মসিউর রহমান, সাধারণ সম্পাদক আব্দুল মালেকসহ জেলা বিএনপির নেতাকর্মীরা বক্তব্য রাখেন।

সাতক্ষীরায় বিএনপি নেতা আটক

বেলা ১১টার দিকে বের হওয়া মিছিল থেকে জেলা বিএনপির সাধারণ সম্পাদক তারিকুল হাসানসহ চার বিএনপি নেতাকর্মীকে আটক করে পুলিশ। আটক অপর তিনজন হলেন, জেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহবায়ক ইলিয়াস হোসেন বকুল, সদর উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক সোহেল আহম্মেদ মানিক ও সদর উপজেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন।

শহরের রাধানগর এলাকা থেকে তাদের আটক করা হয়। তবে, পুলিশের দাবি নাশকতার প্রস্তুতিকালে তাদের আটক করা হয়েছে।

এছাড়া টাঙ্গাইল, মানিকগঞ্জ, রংপুর, ময়মনসিংহ, চট্রগ্রাম, নেত্রকোণা, সিলেট, নাটোর, কিশোরগঞ্জ, লালমনিরহাট, বান্দরবান, কুমিল্লা, নোয়াখালীসহ বিভিন্ন স্থানে বিএনপি, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দল বিক্ষোভ মিছিল করেছে।