জেলে কি নকল ‘বাবা’? ছবি দেখিয়ে প্রশ্ন সোশ্যাল মিডিয়ায়

জেলে বন্দি ‘বাবা’ আসল, নাকি নকল! এই নিয়ে মেতে উঠেছে সোশ্যাল মিডিয়া। হাতিয়ার গুরমিত রাম রহিমের ‘সাম্প্রতিক’ দু’টি ছবি। যা দেখে অনেকে প্রশ্ন তুলেছেন, জেলেবন্দি গুরমিতই কি আসল ‘বাবা’! নাকি তার ড্যামি। এই খবর দিচ্ছে উত্তর ভারত কেন্দ্রিক সংবাদ মাধ্যম ডেলি ভাস্কর।

কেন এই আসল-নকল বিতর্ক। জল্পনার সূত্রপাত একটা ছবি ঘিরে। গত ১৬ অগস্ট হরিয়ানার শিক্ষামন্ত্রী রামবিলাস শর্মা’র সঙ্গে নাকি এক অনুষ্ঠানে দেখা গিয়েছিল গুরমিতকে। তার পর ‘সে দিনের’ অনুষ্ঠানের ছবি পোস্ট হয়েছিল সোশ্যাল মিডিয়াতে। সেই ছবিতে দেখা যাচ্ছে, বাবাজির চুল-দাড়ি বেশ ছোট করে ছাঁটা।

এর পরই ২৫ অগস্ট সেই বহু চর্চিত দিন। আদালত দোষী সাব্যস্ত করল গুরমিতকে। সে দিন আদালতের ভিতর রাম রহিমের বেশ কয়েকটা ছবি ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। যে ছবিতে দেখা গিয়েছে, সাদা পোশাকে থাকা গুরমিতের চুল-দাড়ি বেশ বড়। মাত্র দিন দশেকের মধ্যে এতটা বড় হওয়া কী করে সম্ভব, প্রশ্ন উঠেছে সোশ্যাল মিডিয়ায়।

উঠে আসছে নানা রকম মত। অনেকে বলছেন, প্রথম ছবিটা যদি ঠিক হয়, তবে দ্বিতীয় ছবিটা কিছুতেই আসল রাম রহিমের হতে পারে না। কারও মতে ১৬ অগস্টে তোলা ছবি বলে সোশ্যাল মিডিয়ায় যা পোস্ট পোস্ট করা হয়েছে, সেটা আদৌ সে দিনের তোলা নয়। অন্য কোনও সময়ের ছবি। কেউ আবার আর এক কদম এগিয়ে মন্তব্য করেছেন, ১৬ অগস্ট নকল চুল, দাড়ি পড়ে অনুষ্ঠানে গিয়েছিলেন রাম রহিম।

তবে সোশ্যাল মিডিয়ার এই ছবি বিতর্ককে গুরুত্ব দিতে রাজি নয় হরিয়ানা প্রশাসন। হরিয়ানার পুলিশ সুপার ডেলি ভাস্করকে জানিয়েছেন, প্রয়োজনীয় সব পরীক্ষা করে নিশ্চিত হয়েই তাঁরা গুরমিত রাম রহিমকে জেলে পু়ড়েছেন।-আনন্দ বাজার