মেইন ম্যেনু

ঝিনাইগাতীর পাইকুড়া বাজার অবৈধ দখলের মহোৎসব

unnamed-2

মুহাম্মদ আবু হেলাল, ঝিনাইগাতী : শেরপুরের সীমান্তবর্তী ঝিনাইগাতী উপজেলার সদর ইউনিয়নের পাইকুড়া বাজারটিতে গত কয়েক বছর যাবৎ অবৈধ দখলদারদের মহোৎসব চলছে। পুরো বাজারটি এখন গুটি কয়েক ব্যক্তির মালিকানায় পরিণত হয়েছে। যে কারণে চলতি অর্থ বছরে গত তিন বছরের গড় মূল্যোর চেয়ে কম ডাক হয়।

কেননা বাজারের বেশীর ভাগ অংশ ব্যক্তিমালিকানার হাতে চলে যাওয়া বিগত কয়েক বছর ডাককারীরা আর্থিক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। যে কারণে বর্মতানে বাজারটি এখন সরকারী খাঁস কালেকশন হচ্ছে। খোঁজ নিয়ে জানা যায়, পাইকুড়া বাজারটি জৈনক রুস্তম আলী গংদের হাতে জিম্মি। আশ-পাশ গ্রাম থেকে আসা বিভিন্ন পর্যায়ের ছোট ছোট ব্যবসায়ীরা চালা দিয়ে যে সকল জায়গাতে ব্যবসা করতো, প্রতিনিয়ত ওইসব জায়গা রুস্তম বাহিনী জবর দখল করে মোটা অংকের টাকা দিয়ে ভাড়া দিয়েছে।

ছোট বড় মিলিয়ে রুস্তম ও তার পরিবার ৩৫টি ঘরের মালিক বনে গেছে। এ কারণে অনেক প্রান্তিক ব্যবসায়ীরা স্থানের অভাবে রাস্তার উপর বসে দোকান করছে। সদ্য শ্রীর্বদী উপজেলার মৃত আঃ আজিজের ছেলে আঃ মোতালেবের গত ১০/১৫বছর যাবৎ ব্যবসায়ী চালা ঘরটি রুস্তম আলী, ছামিউল, সেকান্দর, লাল মিয়া, ফকির আলী, সাদেক আলী গংরা বেদখল করে তাকে তাড়িয়ে দেয়।

ইউপি সদস্য আসাদ আলীর থানায় দায়ের করা অভিযোগের সূত্রে জানা যায়, গত ২৬অক্টোবর বুধবার বিকালে ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা শহিদুল্লাহ তালুকদার ও ঝিনাইগাতী সদর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের ইউপি সদস্য আসাদুজ্জামান (আসাদ আলী) ঘটনাস্থলে তদন্তের জন্য পৌঁছিলে, অবৈধ দখলদারীরা উত্তেজিত হয়ে তদন্ত কাজে বাধা সৃষ্টি করে এবং প্রাণ নাশের হুমকি প্রদান করে।

এ অবস্থায় তারা ঘটনাস্থল ত্যাগ করে। ইউপি সদস্য আসাদ আলী লিখিত ভাবে বিষয়টি জাতীয় সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এ,কে,এম ফজলুল হক, শেরপুর-৩কে জানালে তিনি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য ওসি, ঝিনাইগাতীকে নির্দেশ প্রদান করেন।

এই অভিযোগের প্রেক্ষিতে ২৮অক্টোবর শুক্রবার বিকালে এসআই করিম ঘটনাস্থলে গিয়ে অবৈধ দখলের সত্যতা পান এবং পুলিশের উপস্থিতি টের পেয়ে অবৈধ দখলদারীরা গাঁ ডাকা দেন। পাইকুড়া তৃর্ণমূল পর্যায়ের ব্যবসায়ীদের দাবী, এ ঐতিহ্যবাহী বাজারটিকে দখল মুক্ত করে সরকারী ভাবে সেড নির্মাণ করে প্রকৃত ব্যবসায়ীদের মধ্যে ভাড়া ভিত্তিক বরাদ্দ দেওয়া হউক, এ থেকে সরকারের রাজস্ব্য যেমন বাড়বে, তেমনি অবৈধ দখলদারীদের হাত থেকে রক্ষা পাবে পাইকুড়া বাজার। এ ব্যাপারে ঝিনাইগাতী সদর ইউপি চেয়ারম্যান মোফাজ্জল হোসেন চাঁনের সাথে কথা হলে তিনি বলেন, পাইকুড়া বাজারটি অবৈধ দখল মুক্ত হওয়া প্রয়োজন।