মেইন ম্যেনু

টিনএজ সন্তানের কাছ থেকে খরচ নেওয়া উচিত? এ প্রশ্নে শুরু হলো বিতর্ক

143734mom-and-teen-son_kvanfb

অনলাইনে প্রশ্ন রাখলেন এক মা। তিনি জানতে চাইলেন, টিনএজ সন্তানকে বাড়িতে থাকতে দেওয়ার কারণে কি তার কাছ থেকে ভাড়া নেওয়া উচিত?

তার প্রশ্নে শুরু হলো তীব্র প্রতিক্রিয়া এবং বিতর্ক। মামসনেট-এ প্রশ্ন রেখেছেন ‘শাইনিশুজ২’ নাম ব্যবহারকারী এক মা। তিনি লিখেছেন, আমার টিনএজ ছেলেটির বয়স এখন ১৯। অবশেষে সে কর্মজীবনে প্রবেশ করেছে। আশা করছি এতে লেগে থাকবে সে। আমার স্বামী চান, এখন তাকে বাড়িতে থাকতে হলে ভাড়া দিতে হবে। এ নিয়ে আমি আমার অফিসের একজনের সঙ্গে কথাও বলেছি। তিনি জানিয়েছেন, সন্তানের কাছ থেকে তিনি ভাড়া নিতে রাজি নন। আসলে কি করা উচিত?

ওই মায়ের প্রশ্নের জবাবে মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন অসংখ্য মানুষ। অনেক বাবা-মা তাদের টিনএজ বয়সের কথা মনে করেছেন।

সবমিলিয়ে মতামত ভাগ হয়ে গেছে। অনেকে মনে করছেন, সন্তানদের একটি নির্দিষ্ট বয়সে উপনীত হওয়ার পর কিছু অর্থ বাড়িতে দেওয়া উচিত। এই বয়স হতে পারে ১৬, ১৭ কিংবা ২১।

একজন লিখেছেন, ১৬ বছর বয়সে জীবনে প্রথম আয়ের পর কিছু অর্থ বাড়িতে দেওয়া উচিত।

আরেকজন লিখেছেন, আমার দুটো মেয়ে আছে। তারা প্রতি সপ্তাহে ইলেকট্রিক,পানি এবং খাবারের কিছু অংশসহ ১০ পাউন্ড করে দেয়। তবে তারা থাকুক বা না থাকুক, আমাদের এসব বিল দিতেই হবে।

যে সন্তানরা বাসায় থাকেন তাদের খরচ দেওয়ার বিষয়টি স্বাভাবিক হতে পারে বলে অনেকে মত দিয়েছেন। তাদের কাছ থেকে ন্যূনতম পয়সা নেওয়ার উচিত।

‘বাটারর্ডটোস্ট’ লিখেছেন, আয় করে এমন সন্তানের কাছ থেকে কিছু অর্থ রেখে দেওয়া উচিত। আমিও দিতাম। এই বাস্তবতার সঙ্গে সবার খাপ খাইয়ে নেওয়া উচিত।

আরেকজন লিখেছেন, আমার সন্তান এখনো কোনো কাজ করে না। ভাবছি সে উপার্জন শুরু করলে তার কাছ থেকে কিছু পয়সা রেখে দিবো। এগুলো জমিয়ে রাখবো। তারপর যেদিন সে চলে যাবে সেদিন তাকে দিয়ে দিবো।

এই আলোচনায় অর্থ নেওয়ার ক্ষেত্রে একটি অপশন বেশ জোরালোভাবে এসেছে। তা হলো, অর্থ নিয়ে তা জমানো উচিত সন্তানের জন্যই।

চিকিফাঙ্কিমাঙ্কি লিখেছেন, আমার কাছ থেকে কখনো টাকা নেওয়া হয়নি। আমিও তা নিবেো না।

রেডপনি১ লিখেছেন, আমার বাবা-মা কখনো অর্থ নিতে রাজি হননি। এখন আলাদা থাকি। কিন্তু কোনো কারণে ফিরে গেলেও তারা পয়সা নেবেন না। আমিও আমার সন্তানের কাছ থেকে নিবো না।

আরো অনেকের মতে, আমরা ঠিক করতেএ পারি না যে ন্যূনতম পরিমাণ অর্থ নেওয়া উচিত কি না। তবে সন্তানের কত বছর বয়স হলে কাজটি করা উচিত তা জানতে পারলে ভালো হয়। সূত্র: মিরর