টেস্ট ও ওয়ানডে দলে ফিরছেন গেইল-পোলার্ডরা

টিম ওয়েস্ট ইন্ডিজের নাম শুনলে প্রথমেই মাথায় আসে ক্রিস গেইল, কিয়েরন পোলার্ড, সুনিল নারিন কিংবা ডোয়াইন ব্রাভোর নাম। কিন্তু দেশটির ক্রিকেট বোর্ডের বর্তমান নীতির কারণে এই তারকা ক্রিকেটাররা ওয়ানডে ও টেস্ট থেকে দূরে সরে আছেন অনেকটা সময় ধরেই। তবে সে অপেক্ষার পহর এবার শেষ হতে চলেছে। এমনটাই জানানো হলো ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে।

প্রসঙ্গত, যেকোন ফরমেটের জন্য সেই ফরমেটের ঘরোয়া ক্রিকেটে না খেললে ক্যারিবীয় দলে জায়গা হবে না, এই নীতিই অনুসরণ করে আসছিল ক্যারিবীয় ক্রিকেট বোর্ড। যে শর্ত মেনে নেননি গেইল-পোলার্ডরা। দূরে ছিলেন জাতীয় দল থেকে। তবে ২০১৯ বিশ্বকাপকে সামনে রেখে এই নীতি শিথিল করতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড।

এ ব্যাপারে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী জনি গ্রেভ এ প্রসঙ্গে বলেছেন, ‘আমরা এটা ভালো ভাবেই বুঝতে পারছি ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলা আমাদের জন্য খুবই কঠিন। কারণ আইসিসির দেওয়া শর্ত (র‌্যাঙ্কিংয়ে সেরা আটে থাকা) এখনো আমরা পূরণ করতে পারিনি। আগামী ছয় মাসে আমরা ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে মাত্র ৮টি ওয়ানডে খেলবো। এই খেলাগুলোতে আমাদের সেরাটা দিতে সেরা খেলোয়াড়দের প্রয়োজন। ‘

উল্লেখ্য, নির্দিষ্ট সময়ে র‌্যাঙ্কিংয়ে সেরা আটে থাকার শর্ত পূরণ করতে না পারায় এবারের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা হয়নি ওয়েস্ট ইন্ডিজের। বর্তমানে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে নয় নম্বরে অবস্থান দেশটির। ৩০ সেপ্টেম্বরের মধ্যে র‌্যাঙ্কিংয়ের সেরা আটে জায়গা করে নিতে না পারলে খেলতে হবে বাছাই পর্ব। এসব বাস্তবতা মেনেই গেইল, পোলার্ড, নারিনের মতো তারকাদের ফেরানোর ব্যবস্থা করতে যাচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। ওয়েস্ট ইন্ডিজ প্লেয়ার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠকের পর এই সিদ্ধান্ত নিয়েছে ক্যাবিরীয় বোর্ড।