ট্যাক্স দিতে হবে না সরফরাজদের

ভারতকে বিশাল ব্যবধানে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে হারিয়ে পাকিস্তানকে প্রথমবারেরমত শিরোপা এনে দেয়ার পর পুরস্কারের জোয়ারে ভাসছে যেন সরফরাজ-ফাখর জামানরা। ইতিহাস সৃষ্টি করার পর এমনিতেই পাকিস্তানের সরকার এবং বিশিষ্ট ব্যক্তিবর্গের কাছ থেকে নগদ কোটি কোটি টাকার অর্থ পুরস্কার পাচ্ছেন তারা।

এবার নতুন করে আরও একটি খবর পেলেন পাকিস্তানি ক্রিকেটাররা। যে পু্রস্কার চ্যাম্পিয়ন্স ট্রফি উপলক্ষে তারা পাচ্ছেন এর কোনো আয়কর দিতে হবে না ক্রিকেটারদের। পাকিস্তান সরকারের একটি সূত্র এ খবর নিশ্চিত করেছে এক্সপ্রেস নিউজকে।

আইসিসির পক্ষ থেকেই চ্যাম্পিয়ন হওয়া বাবদ প্রায় ২২ লাখ ডলার অর্থ পুরস্কার পেয়েছে পাকিস্তানি ক্রিকেটাররা। একই সঙ্গে ম্যান অব দ্য ম্যাচ, ম্যান অব দ্য টুর্নামেন্ট থেকে শুরু করে নানান পুরস্কারে ভুষিত হয়েছেন পাকিস্তানের ক্রিকেটাররা।

পাকিস্তানের নিয়ম-নীতি অনুযায়ী যে কোনো ধরনের পুরস্কার কিংবা প্রাইজমানির ক্ষেত্রে অবশ্যই আয়কর জমা দিতে হবে। ধারণা করা হচ্ছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে প্রাপ্ত পুরস্কার হিসেব করলে প্রায় দেড় কোটি রুপি করে পুরস্কার পাচ্ছেন ক্রিকেটাররা। সঙ্গে টিম ম্যানেজমেন্টের কর্মকর্তারা পাচ্ছেন ১২ লাখ রুপি করে।

এমনকি শুরুর প্রথম ম্যাচ থেকেই টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়া ওয়াহাব রিয়াজ, যার পরিবর্তে দলে এসেছেন রুম্মান রইস- তিনিও পুরস্কারের অর্থ পাবেন। একই সঙ্গে পিসিবির চিফ অব প্যাট্রন এবং প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ প্রত্যেক ক্রিকেটারকে দিচ্ছেন ১ কোটি রুপি করে অর্থ পুরস্কার। একই সঙ্গে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ঘোষণা করেছে ১০ লাখ রুপি করে অর্থ পুরস্কার।

সূত্র জানিয়েছে, ক্রিকেটারদের জন্য এইসব অর্থ পুরস্কারই থাকবে ট্যাক্সের আওতামুক্ত।