মেইন ম্যেনু

ট্রাফিক জ্যাম থেকে আমরা রোজ কত মারাত্মক অসুখের শিকার হচ্ছি জানেন?

রাস্তাঘাটে চলাফেরা করতে গেলে হামেশাই আমাদের ট্রাফিক জ্যামে পড়তে হয়। আপনারাও নিশ্চয়ই রোজ এই সমস্যার শিকার হন? কিন্তু ট্রাফিক জ্যামে পড়লেও এমনটা কি কখনও ভেবে দেখেছেন, এই যে রোজ ট্রাফিক জ্যাম থেকে আপনি কত বড় অসুখের শিকার হচ্ছেন?

সম্প্রতি একটি সমীক্ষা প্রকাশিত হয়েছে। যেখানে চিকিত্‌সা বিশেষজ্ঞরা প্রকাশ করেছেন যে, অত্যধিক সময়ে ট্রাফিক জ্যামে আটকে থাকলে, তা আমাদের শরীরের জন্য খুবই ক্ষতিকর। এর ফলে আমরা নানারকম কঠিন অসুখের শিকার হতে পারি। এমনকি ক্যানসার পর্যন্ত হতে পারে।

একজন সুস্থ মানুষকে অসুস্থ করে দেওয়ার জন্য ট্রাফিক জ্যাম অনেকাংশে দায়ী। কিন্তু কীভাবে ট্রাফিক জ্যাম আামদের শরীরের ক্ষতি করে জানেন?

আমরা যখন ট্রাফিক জ্যামে আটকে থাকি, তখন একপাশের গাড়িগুলিকে আটকে রেখে অন্যদিকে গাড়িগুলিকে চালানো হয়। আপনি হয়তো মনে করছেন, সেই সময়ে গাড়ির কাঁচ বন্ধ থাকলে বাইরের ধুলো ধোঁয়া আপনার গাড়ির মধ্যে ঢুকতে পারছে না। কিন্তু আপনার এই ধারণা সম্পূর্ণ ভুল। আপনার গাড়ির মধ্যে যে পাখা চলে, সেই পাখার মাধ্যমে বাইরের দূষিত বাতাস গাড়ির মধ্যে ঢুকে পড়ে। যা আমাদের শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে আমাদের শরীরে ঢুকে যায়। এছাড়া বাসে ট্রামে যাতায়াত করার সময় খোলা জানালা দিয়েই সেই দূষিত বাতাস শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে শরীরে প্রবেশ করে। এভাবে রোজ দূষিত বাতাস শরীরে প্রবেশ করতে করতে আমরা বিভিন্ন জটিল অসুখে আক্রান্ত হই।



(পরের সংবাদ) »