ট্রাফিক সিগনালে ব্যবহার হচ্ছে বুমরাহ’র নো-বল!

নো ক্রিকেট খেলার একটি অংশ। বোলাররা হরহামেশাই নো বল করে থাকেন। কিন্তু স্রেফ একটা নো-বল কিভাবে এই ম্যাচের ভাগ্য বদলে দিতে পারে এবারের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালই তার সবচেয়ে বড় বিজ্ঞাপন। পাকিস্তানের ইনিংস তখন চতুর্থ ওভারে গড়িয়েছে। ভারতীয় পেসার জসপ্রিত বুমরাহ’র বলে উইকেটের পেছনে ক্যাচ দেন ফখর জামান। পাকিস্তানি ওপেনার তখন ৩ রানে দাঁড়িয়ে। কিন্তু তাকে পুনজীবন দেয় টিভি রিপ্লে। রিপ্লেতে পরিস্কার, বুমরাহ’র বল ছিল নো। পুনজীবন পাওয়া সেই ফখন জামানই পরে ১১৪ রানের ইনিংস খেলে ম্যাচ থেকে ছিটকে ফেলে ভারতকে। স্বাভাবিকভাবেই বুমরাহর সেই নো-বল এখন ভারতীয় সমর্থকদের আফসোসের কারণ। মজার ব্যাপার হলো বুমরাহর সেই নো-বল কাজে লাগাচ্ছে জয়পুরের ট্রাফিক পুলিশরাও!

জয়পুরের রাস্তার প্রতিটি মোড়ে মোড়ে ট্রাফিক সিগনালে ব্যবহার করা হচ্ছে বুমরাহ’র সেই নো-বল! স্বাভাবিকভাবেই মনে প্রশ্ন জাগতে পারে, এতো কিছু থাকতে ট্রাফিক সিগনালে ওই নো-বলের দৃশ্যটি ব্যবহার করা কেন? কারণ মানুষকে সচেতন করা যে, মুহূর্তের একটা ভুল কত বড় বিপদের কারণ হতে পারে!

ট্রাফিক আইন অনুযায়ী পথচারিরা রাস্তা পারাপার হবে জেব্রাক্রসিং দিয়ে। আর গাড়ি থামবে জেব্রা ক্রসিংয়ের সামনে। গাড়ি কতটা দূরে থাকবে সেটা বোঝাতেই জয়পুর পুলিশ টুইটারে একটা ছবি পোস্ট করেছে। তাতে দেখা যাচ্ছে, এক পাশে জেব্রা ক্রসিংয়ের বাইরে থেমে আছে গাড়ি। অন্য পাশে বুমরাহর সেই বোলিং লাইন অতিক্রম করা নো-বলের দৃশ্য।

ছবিটির নিচে ক্যাপশনে লেখা, ‘লাইন অতিক্রম করবেন না। জানেনই তো, লাইন পেরোনোর মূল্য কত চড়া!’ ছবিটি দেখলে নিশ্চিতভাবেই বুমরাহ’র কষ্টটা আরও বেড়ে যাবে।