মেইন ম্যেনু

ট্রাম্পকে একটা সুযোগ দিন : ওবামা

obama20161116084225

৪৫তম প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্পকে পেয়েছে যুক্তরাষ্ট্র। ওবামা নির্বাচনী প্রচারণায় বরাবরই হিলারির প্রতি সমর্থন জানিয়েছেন। ট্রাম্প সম্পর্কে তিনি বলেছেন, এমন একজন বদমেজাজি লোক কোনোভাবেই দেশের প্রেসিডেন্ট হওয়ার যোগ্য নন। তবে এখন সুর পাল্টে ওবামা বললেন, হোয়াইট হাউসে গেলেই মেজাজ ঠিক হয়ে যাবে ট্রাম্পের।

ক্ষমতা হস্তান্তর নিয়ে প্রেসিডেন্ট ইলেক্টের সঙ্গে গত বৃহস্পতিবারই ওভাল অফিসে বৈঠক করেছিলেন বিদায়ী প্রেসিডেন্ট বারাক ওবামা। তারপর এই প্রথম সাংবাদিকদের মুখোমুখি হলেন বিদায়ী প্রেসিডেন্ট। বললেন, আপনারা তাকে একটা সুযোগ দিন। হোয়াইট হাউসের মধ্যেই মানুষকে জাগিয়ে তোলার একটা ক্ষমতা আছে। তাই আমার বিশ্বাস, পদমর্যাদা, দায়িত্ব আর বাস্তবের মুখোমুখি হলে নিয়ন্ত্রণে আসবে মেজাজও।

ফল ঘোষণার দিনই অবশ্য দেশের যাবতীয় বিভেদ মুছে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন ট্রাম্প। ওবামার দাবি, তিনি সে দিকেই তাকিয়ে আছেন। ট্রাম্পের ‘মেক আমেরিকা গ্রেট এগেন’ -স্লোগানে আস্থা রেখে তিনি কিছু পরামর্শও দিয়েছেন নবনির্বাচিত প্রেসিডেন্টকে।

ওবামা বলেছেন, প্রচারপর্ব থেকেই ট্রাম্পের বিতর্কিত কথাবার্তায় যারা উদ্বিগ্ন, এখনই তাদের কাছে ছুটে যাওয়া উচিত মার্কিন ধনকুবেরের। সংকীর্ণ মতাদর্শকে ট্রাম্প প্রচারের অস্ত্র করেছিলেন কিন্তু বাস্তবে তা তিনি প্রয়োগ করবেন না বলেও আশাবাদী ওবামা।

আন্তর্জাতিক স্তরে যুক্তরাষ্ট্র যেসব প্রতিশ্রুতি দিয়ে রেখেছে, সেগুলো পালন করতে হবে ট্রাম্পকে। এর মধ্যে ন্যাটো ও ইউরোপের বিভিন্ন দেশের কথা বিশেষভাবে উল্লেখ করেছেন ওবামা। ট্রাম্পও তাকে কথা দিয়েছেন, যুক্তরাষ্ট্র যেন পৃথিবীর সব থেকে ক্ষমতাশালী দেশ থাকে, তা তিনি কড়া নজরে রাখবেন। সন্ত্রাস-দমনে ন্যাটো এবং অন্যান্য দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের যে সম্পর্ক, তা-ও বজায় রাখবেন বলে ওবামাকে প্রতিশ্রুতি দিয়েছেন ট্রাম্প।