মেইন ম্যেনু

ট্রাম্পকে হিটলারের সঙ্গে তুলনা করায় শিক্ষক বরখাস্ত

trump-hitler20161114233325

ক্লাসে পড়ানোর সময় সদ্যনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অ্যাডলফ হিটলারের সঙ্গে তুলনা করায় ইতিহাসের প্রবীণ শিক্ষককে বরখাস্ত করা হয়েছে। ফ্রাঙ্ক নাভারো নামের ৬৫ বছর বয়সী ওই শিক্ষক যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউ হাই স্কুলের শিক্ষক।

মেক্সিকান বংশোদ্ভূত মার্কিন নাগরিক নাভারো দীর্ঘ ৪০ বছর ধরে ওই স্কুলে শিক্ষকতা করছেন। এর আগে, অভিভাবকরা ওই শিক্ষকের বিরুদ্ধে ই-মেইলে স্কুল কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানান। পরে স্কুল চলাকালীন তাকে বেরিয়ে যেতে বলে কর্তৃপক্ষ। ওই শিক্ষক বলছেন, এ সময় তার কোনো কথা শুনতে রাজি হয়নি স্কুল পরিচালনা বিভাগের কর্মকর্তারা।

নাভারো বলেন, স্বাধীন মত প্রকাশে বাধা দেয়ার চেষ্টা হচ্ছে। কারো প্রতি আমার পক্ষপাতিত্ব নেই। আমি যা বলেছি, তা তথ্যভিত্তিক। কর্তৃপক্ষ চাইলে পরীক্ষা করে দেখতে পারে। তিনি আরো বলেন, স্কুল তাকে ছুটি দিয়েছে। কিন্তু বেতন পাবেন তিনি।

নাভারো জানান, তিনি ক্লাসে শিক্ষার্থীদের উদাহরণ দিয়ে বলেছিলেন, হিটলার বলেছিলেন তিনি জার্মানিকে আবার সেরা করে তুলবেন। একইভাবে ট্রাম্পও বলেছেন, তিনি আমেরিকাকে ফের সেরা রাষ্ট্রে পরিণত করবেন। দুই নেতাই অভিবাসীদের বিতাড়িত করার কথা বলেছেন।

উল্লেখ্য, গত ৮ নভেম্বর দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প জয়ী হয়েছেন। এর পর থেকেই দেশজুড়ে ট্রাম্পবিরোধী ব্যাপক বিক্ষোভ দেখা দিয়েছে। এর মধ্যে রোববার দেশটির সিবিএস টেলিভিশনে দেয়া এক সাক্ষাৎকারে অভিবাসীদেরকে বের করে দেয়ার কথা জানান তিনি। দায়িত্ব নেয়ার পরপরই তিনি এ পদক্ষেপের বাস্তবায়ন করবেন বলে সিবিএসকে বলেছেন। ট্রাম্পের এ সিদ্ধান্তের বিরুদ্ধে অভিবাসীরা নতুন করে প্রতিবাদে নেমেছেন।