ট্রাম্প-জামাতা গোয়েন্দা নজরে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও উপদেষ্টা জেরাড কুশনারকে নজরদারিতে রেখেছে দেশটির গোয়েন্দা সংস্থা এফবিআই। গত বছর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ আনে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা। রাশিয়ার ওই কর্মকাণ্ডের সঙ্গে কুশনার জড়িত ছিল বলে ধারণা এফবিআইর।

তবে কুশনারের বিরুদ্ধে নির্বাচনী হস্তক্ষেপে সরাসরি জড়িত থাকার অভিযোগ আনেনি এফবিআই; বরং ওই অপরাধ-সংশ্লিষ্ট তথ্য কুশনারের কাছে থাকতে পারে বলে জানিয়েছেন গোয়েন্দা সংস্থাটির কর্তাব্যক্তিরা।

তবে বিষয়টি নিয়ে একেবারেই ঠান্ডা মেজাজে রয়েছেন কুশনারের আইনজীবী জেমি গোরেলিক। তিনি জানিয়েছেন, তদন্তের বিষয়ে এফবিআইকে পূর্ণ সহযোগিতা করবেন তাঁর মক্কেল।

তবে বিষয়টি নিয়ে বেশ গরম শ্বশুর ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেছেন, আমেরিকার ইতিহাসে একজন রাজনীতিবিদকে এভাবে হেনস্তা করার ঘটনা আগে ঘটেনি।

সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে জানানো হয়েছে, গত বছর নির্বাচনের আগে যুক্তরাষ্ট্রে রাশিয়ার রাষ্ট্রদূত সার্গেই কিসলাক ও এক ব্যাংক কর্মকর্তার সঙ্গে বৈঠক করেছিলেন কুশনার। ওই বৈঠকে রাশিয়ার সঙ্গে কী আলোচনা করেছিলেন ট্রাম্প-জামাতা, সেটাই অনুসন্ধান করছে তদন্তকারীরা।

২০১৬ সালে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটনকে হারিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হন রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনের আগমুহূর্তে হিলারি ও তাঁর দলের কয়েক নেতার ই-মেইল হ্যাক করা হয়। এ ঘটনা নির্বাচনে বেশ প্রভাব ফেলে।

ট্রাম্পকে জয়ী করতে নির্বাচনের আগে মাঠে নেমেছিল রাশিয়া, এমন আভিযোগ আনা হয় যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে। তবে এ অভিযোগকে ভুয়া বলে উড়িয়ে দেন ট্রাম্প। ঘটনাটি স্বীকার করে ক্রেমলিনও।