মেইন ম্যেনু

ডায়াবেটিস আছে, ইনসুলিন নিতে হয়? রসগোল্লা, তেলেভাজা তাহলে খাবেন না?

70303-rasagolla14-11-16

রসগোল্লা খাওয়া ছেড়ে দিয়েছেন? ডায়াবেটিস আছে? ইনসুলিন নিতে হয়? একটি কি দুটি রসগোল্লা খাওয়া যেতেই পারে। তবে তেলেভাজা খেয়েছেন কি মরেছেন।

এমনটাই মত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের। স্বাভাবিক। সাদা তুলতুলে, মখমলি ছানার পিণ্ডগুলো দেখলে জিভে তো জল আসবেই। ভালবাসা উথলে ওঠাটাই স্বাভাবিক। তাই তো যখন রসগোল্লার জন্মবেত্তান্ত নিয়ে ওড়িশা লড়াইয়ের ময়দানে নেমে পড়ে, আমরা ছেড়ে কথা বলি না। রসগোল্লা ছাড়ার কথা উঠলেই তাই চোখে জল আসে। কিন্তু ডায়াবেটিস হলে উপায়? চিকিত্সকেরা বলছেন, রক্তে গ্লুকোজের পরিমাণ বাড়লেও রসগোল্লা খাওয়া যেতেই পারে। তবে পরিমিত।

শরীরে ইনসুলিন নামক হরমোনের সম্পূর্ণ বা আপেক্ষিক ঘাটতির কারণে বিপাকজনিত গোলযোগ সৃষ্টি হয়ে রক্তে গ্লুকোজের পরিমাণ বেড়ে যায়। তখন ইনসুলিন নিতে হয়। তাহলে কি চিনি বাদ? রসগোল্লা জীবন থেকে আউট? না, চিকিত্সকেরা বলছেন, চিনি কম। তাই দু-একটা রসগোল্লা চলতেই পারে। একটি রসগোল্লায় ৩৮ গ্রাম কার্বোহাইড্রেট থাকে। প্রতি গ্রাম কার্বোহাইড্রেটে থাকে ৪ ক্যালোরি। ফ্যাট থাকে ১.৮৫ গ্রাম। প্রতি গ্রাম ফ্যাটে থাকে ৯ ক্যালোরি। একটি রসগোল্লায় থাকে ৪ গ্রাম প্রোটিন। প্রতি গ্রাম প্রোটিনে থাকে ৪ ক্যালোরি।

চিকিত্সকেরা বলছেন, ডায়াবেটিস হলে দিনে ২৫ গ্রাম চিনি চলতে পারে। তাই একটি কি দুটি রসগোল্লা নিশ্চিন্তে খাওয়া যেতে পারে। তবে রক্তে যাতে গ্লুকোজের পরিমাণ না বাড়ে, তার জন্য নিয়মিত ওয়ার্কআউটের পরামর্শ দিচ্ছেন চিকিত্সকেরা।

ডায়াবেটিসে একটি কি দুটি রসগোল্লা চললেও তেলেভাজা নৈব নৈব চ।হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, সপ্তাহে যাঁরা ৪ থেকে ৬দিন তেলেভাজা খান, টাইপ টু ডায়াবেটিস এবং হৃদরোগ ডেকে আনছেন তাঁরা। তবে সপ্তাহে সাতদিন তেলেভাজা খেলে টাইপ টু ডায়াবেটিসের ঝুঁকি বেড়ে যায় প্রায় ৫৫ শতাংশ। নিয়মিত ইনসুলিন নিতে হচ্ছে? রসগোল্লা খান। তবে তেলেভাজা একদম নয়।