মেইন ম্যেনু

ডায়াবেটিস রোগীরা নিশ্চিন্তে খেতে পারেন যে ৬টি ফল

ডায়াবেটিস রোগ হলে অনেকে বুঝতে পারেন না কী খাবেন আর কী খাবেন না। বিশেষ করে ফল খাওয়ার ক্ষেত্রে থাকে নানান দ্বিধা দ্বন্দ্ব। ফলে চিনি থাকার কারণে অনেক ডায়াবেটিস রোগীরা ফল খাওয়া ছেড়ে দেন। কিন্তু ডায়াবেটিস রোগীদের জন্য ফল খুবই প্রয়োজনীয় একটি খাবার। কিছু ফল আছে যা তারা নিয়মিত খেতে পারেন।

১। জাম

ডায়াবেটিস রোগীদের উপকারী একটি ফল জাম। এটি রক্তে সুগার নিয়ন্ত্রণ করে। কালো জাম রক্ত পরিষ্কারক হিসেবেও কাজ করে।

২। কমলা এবং লেবু জাতীয় ফল

বিভিন্ন গবেষণায় দেখা গেছে লেবু জাতীয় ফল ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করে। কিন্তু এই জাতীয় ফলের রস আবার ডায়াবেটিস বৃদ্ধি করে থাকে। কমলার গ্লুকোজ ইনডেক্স (GI) ৪০ কিন্তু চিনি ছাড়া কমলার রসের গ্লুকোজ ইনডেক্স (GI) ৫০। তাই এই সকল ফলের রস পান করার চেয়ে ফল খাওয়া বেশি স্বাস্থ্যকর।

৩। কামরাঙ্গা

দেশী টক ফল কামরাঙ্গা ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারী। কামরাঙ্গায় আছে প্রচুর পরিমানে ভিটামিন সি যা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

৪। আনারস

অ্যান্টি ইনফ্ল্যামাটরি, অ্যান্টি ভাইরাল এবং অ্যান্টি ব্যাকটরিয়াল সমৃদ্ধ আনারস আমাদের দেহের জন্য অনেক উপকারী। আনারস আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে এবং রক্তে সুগার নিয়ন্ত্রণ রাখে।

৫। আমলকী

আমলকীতে প্রচুর পরিমানে ভিটামিন সি রয়েছে। প্রতিদিন ২ টি করে আমলকী খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণ থাকে।

৬। নাশপাতি

ফাইবার এবং ভিটামিন কে এর অন্যতম উৎস হল নাশপাতি। ফ্রুট সালাদ অথবা ফল হিসেবে এটি প্রতিদিন নিশ্চিন্তে ডায়াবেটিস রোগীরা খেতে পারে।