মেইন ম্যেনু

ডেন্টালে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

শুক্রবার অনুষ্ঠিত ডেন্টাল কলেজ ও ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। শনিবার সন্ধ্যা সাড়ে ৭টায় ফল প্রকাশিত হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ।

তিনি আরো জানান, সরকারি ৯টি ডেন্টাল কলেজ ও ইউনিটে ভর্তির জন্য ৫৩২ জন শিক্ষার্থী নির্বাচিত হয়েছেন। সেই সঙ্গে ২০০ জন শিক্ষার্থীকে অপেক্ষমাণ তালিকায় রাখা হয়েছে বলেও জানান তিনি।

ফলাফল সূত্রে জানা গেছে, ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক পদ্ধতির প্রশ্নপত্রের ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ প্রাপ্ত নম্বর ৮৩ দশমিক ৭৫। সর্বনিম্ন ৬২ দশমিক ৫০ নম্বর প্রাপ্ত শিক্ষার্থী সরকারি ডেন্টাল কলেজে ভর্তির সুযোগ পেয়েছেন। আগামী ১৯ নভেম্বর থেকে ভর্তি শুরু হবে। ভর্তি হওয়ার শেষ দিন ৩০ নভেম্বর।

এবারের ভর্তি পরীক্ষায় ২২ হাজার ৩৫৫ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করলেও ৪ নভেম্বরের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে ১৯ হাজার ৭০২ জন। ভর্তি পরীক্ষায় পাস করেছে ১৩ হাজার ১৭০ জন।

বর্তমানে দেশে সরকারি ৯টি, বেসরকারি ২৮টি ডেন্টাল কলেজ ও ইউনিট রয়েছে। এগুলোতে মোট আসন সংখ্যা ১ হাজার ৮৩২টি। এর মধ্যে সরকারি ৫৩২ ও বেসরকারি ১ হাজার ৩০০টি।

উল্লেখ্য, গত বছর পর্যন্ত সরকারি ও বেসরকারি মেডিকেল এবং ডেন্টালের ভর্তি পরীক্ষা অভিন্ন প্রশ্নপত্রে অনুষ্ঠিত হয়ে আসছিল। এসএসসি ও এইচএসসি পরীক্ষার ১০০ ও ভর্তি পরীক্ষার ১০০ নম্বরসহ মোট ২০০ নম্বরের ওপর ভিত্তি করে ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হতো।

কিন্তু চলতি বছর এসএসসির ১০০, এইচএসসির ১০০ ও ভর্তি পরীক্ষার ১০০ সহ মোট ৩০০ নম্বরের ভিত্তিতে মেধা তালিকার চূড়ান্ত ফল প্রকাশিত হয়।