মেইন ম্যেনু

ডেন্টাল ভর্তি পরীক্ষায় ২২ হাজার ৩৫৫ প্রতিযোগী

hsc

দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে আগামী শুক্রবার অনুষ্ঠিতব্য ভর্তি পরীক্ষাকে সামনে রেখে স্বাস্থ্য অধিদফতরের সব প্রস্তুতি দ্রুত গতিতে এগিয়ে চলেছে। চলতি বছরের ভর্তি পরীক্ষায় ১ হাজার ৮৩২টি আসনের বিপরীতে পরীক্ষায় বসবে ২২ হাজার ৩৫৫ জন ভর্তিচ্ছু।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ বুধবার সকালে জানান, এমবিবিএস ভর্তি পরীক্ষার মতো ডেন্টালের ভর্তি পরীক্ষাও সুষ্ঠু, সুন্দর ও স্বচ্ছতার ভিত্তিতে গ্রহণের লক্ষ্যে কার্যক্রম প্রায় সম্পন্ন হয়েছে।

ইতোমধ্যেই পাঁচটি পরীক্ষাকেন্দ্রে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতর থেকে পৃথক পরিদর্শন কমিটি গঠিত হয়েছে। আজ ওভারসাইট কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, আগামীকাল বৃহস্পতিবার ভর্তি পরীক্ষার প্রশ্নপত্র বিতরণ শুরু হবে। এমবিবিএসের মতো এবারও ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে প্রশ্নপত্র সিলগালা করে প্রশ্নপত্র বিতরণ করা হবে। পুলিশি প্রহরায় প্রশ্নপত্র বহনকারী গাড়িতে স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তারা থাকবেন। এছাড়া প্রযুক্তির কল্যাণে বিশেষ ধরনের ডিভাইস গাড়িতে থাকবে। কখন কোথায় কোনপথে বহনকারী গাড়ি অবস্থান করছে তা সংকেতের সাহায্যে দেখা যাবে।

গত বছর পর্যন্ত সরকারি ও বেসরকারি মেডিকেল এবং ডেন্টালের ভর্তি পরীক্ষা অভিন্ন প্রশ্নপত্রে অনুষ্ঠিত হয়ে আসছিল। এসএসসি ও এইচএসসি পরীক্ষার ১০০ ও ভর্তি পরীক্ষার ১০০ নম্বরসহ মোট ২০০ নম্বরের ওপর ভিত্তি করে ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হতো।

কিন্তু চলতি বছর এসএসসির ১০০, এইচএসসির ১০০ ও ভর্তি পরীক্ষার ১০০ সহ মোট ৩০০ নম্বরের ভিত্তিতে মেধাতালিকার চূড়ান্ত ফলাফল প্রকাশিত হবে।

গত বছর পর্যন্ত সরকারি ও বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা স্বাস্থ্য অধিদফতরের অধীনে কেন্দ্রীয়ভাবে একইদিন একই সময় অভিন্ন প্রশ্নপত্রে অনুষ্ঠিত হয়ে আসছিল। একই সঙ্গে পরীক্ষা গ্রহণের ফলে ডেন্টালের বিপুল সংখ্যক আসন শূন্য থাকতো। বিশেষ করে বেসরকারি ডেন্টাল কলেজের অধিকাংশ আসন সংখ্যা পূরণ না হওয়ায় ডেন্টাল বিশেষজ্ঞদের আবেদনের পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য মন্ত্রণালয় চলতি বছর পৃথকভাবে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয়।

চলতি বছর ডেন্টালের ভর্তি পরীক্ষা ঢাকা ও এর বাইরের মোট ৫টি ভেন্যুতে অনুষ্ঠিত হবে। ভেন্যুগুলো হলো- ঢাকা ডেন্টাল কলেজ- মিরপুর, শহীদ সোহরাওয়ার্দী ডেন্টাল ইউনিট, সলিমুল্লাহ মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিট, রাজশাহী ও চট্টগ্রাম ডেন্টাল ইউনিট।

বর্তমানে দেশে সরকারি ৯টি, বেসরকারি ২৮টি ডেন্টাল কলেজ ও ইউনিট রয়েছে। এগুলোতে মোট আসন সংখ্যা ১ হাজার ৮৩২টি। তন্মধ্যে সরকারি ৫১৭ ও বেসরকারি ১ হাজার ৩১টি।

উল্লেখ্য, ১০০ নম্বরের বহু নির্বাচনী প্রশ্নে (এমসিকিউ) এক ঘণ্টার পরীক্ষাগ্রহণ করা হবে। জীববিজ্ঞান ৩০, রসায়নবিজ্ঞান ২৫, পদার্থবিজ্ঞান ২০, ইংরেজি ১৫, সাধারণ জ্ঞান (বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতি ৬ ও আন্তর্জাতিক ৪) ২০ নম্বর থাকবে। ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে।