মেইন ম্যেনু

ড্রোনের সাহায্যে নাশকতা ঠেকাতে ঈগল ফোর্স গড়ছে এই দেশ

1479652607

ফরাসি বিমান বাহিনী ড্রোন দিয়ে যে কোনও ধরণের হামলা ঠেকাতে গড়ে তুলছে ঈগল ফোর্স বা বাহিনী। এই লক্ষ্যেই ইতিমধ্যে এক ঝাঁক ঈগলকে প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু করেছে বলে সেনার তরফে জানানো হয়েছে।

ফরাসি বিমান বাহিনীর মুখপাত্র বলেন, বাস্তিল দিবস, জি২০ শীর্ষ সম্মেলনসহ আন্তর্জাতিক বড় সম্মেলন বা গুরুত্বপূর্ণ দিবসে ড্রোন দিয়ে যে কোনও ধরণের হামলা ঠেকাতে ঈগল বাহিনীকে ব্যবহার করা হবে। অনেক সময়ই ড্রোনকে গুলি করে নামানো সম্ভব হয় নয়। বিশেষ করে জনবহুল এলাকায় এই ধরণের পদক্ষেপ বাড়তি ক্ষয়ক্ষতির কারণ হয়ে দেখা দিতে পারে উল্লেখ করেন মুখপাত্র। তিনি আরও বলেন, এই সমস্ত জটিল পরিস্থিতিতে ঈগল বাহিনীকে ব্যবহার করা হবে। তিনি জানান, চলতি বছরের বসন্তকাল থেকে ঈগলকে প্রশিক্ষণ দেওয়ার কর্মসূচি শুরু করেছে ফরাসি বিমান বাহিনী। প্রশিক্ষকরা প্রাথমিক পর্যায়ে ঈগলের ডিম সংগ্রহ করেছেন। গরমকালে শিকারি ঈগলের ছানারা প্রশিক্ষণ দেওয়ার মতো বড় হয়ে ওঠে। আগামী গরমকালের মধ্যেই ড্রোন-শিকারি ঈগল বাহিনী মোতায়েনের উপযুক্ত হয়ে উঠবে বলে জানানো হয়েছে।

এদিকে, এর আগে, উড়ন্ত অবৈধ ড্রোন আকাশ থেকে নামাতে শিকারি ঈগল ব্যবহারের পদক্ষেপ নিয়েছে নেদারল্যান্ড । এই লক্ষ্যে ঈগলকে প্রয়োজনীয় প্রশিক্ষণ দিতে পাখি প্রশিক্ষণ সংস্থার সঙ্গে একযোগে কাজ করছে এই দেশের পুলিশ।-কলকাতা২৪