ঢাকার খাল উদ্ধার করা সম্ভব নয় : মেয়র আনিসুল

রাজধানীর জলাবদ্ধতা নিরসনে দখল হয়ে যাওয়া খাল উদ্ধার করা সম্ভব হবে না জানিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক বলেছেন, জলাবদ্ধতা নিরসনের জন্য হাউজিং ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করা হবে। আগামী মাসের ১৫ তারিখের মধ্যে তাদের সঙ্গে বৈঠকের আয়োজন করা হবে।

বুধবার ডিএনসিসি নগর ভবনে আয়োজিত ২০১৭-১৮ অর্থ বছরের বাজেট অনুষ্ঠানে এমন কথা জানান মেয়র। তিনি বলেন, বড় লোকরাই খাল দখলে নিয়েছে। তাদের কাছ থেকে খাল উদ্ধার করা সহজ কাজ নয়। আর খাল উদ্ধার করা আমার কাজ না।

তিনি আরো বলেন, বাস নামানো, ইউলুপ নির্মাণ, মরিয়ম টাওয়ার খালি করা মেয়রের কাজ নয়। তারপরও করছি।

মেয়র বলেন, খালের উপর ব্রিজ বানানো, খাল বন্ধ করে ভবন নির্মাণ- এ সব কারণে নগরীতে জলাবদ্ধতা। আর এই জলাবদ্ধতা নিরসনের জন্য আমরা কাজ করছি।

এ সময় গত কয়েক দিনের জলাবদ্ধতার জন্য নগরবাসীর কাছে দুঃখ প্রকাশ করেন মেয়র আনিসুল হক।

নিজের তৃতীয় বাজেট ঘোষণা অনুষ্ঠানে মেয়র বলেন, জুলাই মাস থেকে রাজধানীতে বড় বড় গাছ লাগানো হবে। ১৬ হাজার ৩৮টি বড় দেশীয় গাছ এবং ৪ লাখ ৬৯ হাজার ৬০৮টি ফুলের গাছ লাগান হবে।

তিনি জানান, মিরপুর রোডে সাড়ে ৩ কিলোমিটার দেয়াল ভেঙে গাছ লাগানো হবে। এছাড়া প্লানিং কমিশনের দেয়াল ভেঙে এক কিলোমিটার গাছ লাগানো হবে, যা ইতোমধ্যে পাশ হয়েছে মন্ত্রণালয়ে।

চলতি বছরের ডিসেম্বর থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকার অনেক পরিবর্তন হবে জানিয়ে মেয়র বলেন, এক থেকে দু’মাসের মধ্যে নতুন কয়েকটি রাস্তার কাজ শুরু হবে। মিরপুর-মোহাম্মদপুর এলাকার রাস্তা ৭০ ফিটের বেশি বড় করা হবে। সেই সাথে প্রতিবন্ধী বান্ধব ফুটপাথ নির্মাণের কথা জানান তিনি।

বাজেট অনুষ্ঠানে ডিএনসিসি প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মেজবা-উল ইসলামসহ সকল পর্যায়ের কর্মকর্তা ও ওয়ার্ড কাউন্সিলররা উপস্থিত ছিলেন।