ঢাকা ছাড়লেন প্রধান বিচারপতি

অস্ট্রেলিয়ার উদ্দেশে ঢাকা ছেড়েছেন এক মাসের ছুটিতে থাকা প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। দেশটিতে থাকা বড় মেয়ে সূচনা সিনহার বাসায় ওঠার কথা রয়েছে বিচারপতি সিনহা দম্পতির।

শুক্রবার রাত ১১টা ৫৫ মিনিটে সিঙ্গাপুর এয়ারলাইনসের এসকিউ-৪৪৭ নম্বর ফ্লাইটে সস্ত্রীক হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ত্যাগ করেন তিনি।

এর আগে রাত পৌনে ১০টার দিকে হেয়ার রোডের বাসা থেকে বের হয়ে বিমানবন্দরের উদ্দেশে রওনা হন প্রধান বিচারপতি। গাড়িতে ওঠার আগে বাসভবনের সামনে থাকা অপেক্ষমাণ সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

এসকে সিনহা জানান, কারো চাপে নয় তিনি স্বেচ্ছায় অস্ট্রেলিয়া যাচ্ছেন। অস্ট্রেলিয়ায় ছুটি কাটিয়ে যথাসময়ে দেশে ফিরে আসবেন।

প্রধান বিচারপতি আরও জানান, তিনি অসুস্থ নন। এছাড়া তার সঙ্গে কারো কোনো বিরোধও নেই। তাকে কেউ দেশ ছাড়তে বাধ্যও করেনি।

স্থানীয় সময় ভোর ছয়টার দিকে প্রধান বিচারপতির সিঙ্গাপুরে পৌঁছার কথা রয়েছে। সেখানে এক ঘণ্টার মতো যাত্রাবিরতির পর অস্ট্রেলিয়ার উদ্দেশে রওনা দেবেন সিনহা।

সংবিধানের ষোড়শ সংশোধনীর পূর্ণাঙ্গ রায় নিয়ে ক্ষমতাসীন দলের নেতাদের সঙ্গে সম্পর্কের টানাপোড়েনের মধ্যে বিভিন্ন শারীরিক জটিলতার কথা বলে গত ৩ অক্টোবর থেকে ১ নভেম্বর পর্যন্ত এক মাসের ছুটির কথা জানিয়ে রাষ্ট্রপতির কাছে চিঠি পাঠান এস কে সিনহা। পরে তাঁর ছুটি নয় দিন বাড়িয়ে ১০ নভেম্বর করা হয়েছে। ১৩ অক্টোবর থেকে ১০ নভেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়ায় থাকতে চান বলে তিনি রাষ্ট্রপতিকে অবহিত করেন।

এস কে সিনহা ছুটি নেয়ায় ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির দায়িত্ব পান আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি আব্দুল ওয়াহহাব মিঞা।

প্রধান বিচারপতি বিদেশে অবস্থান করার বিষয়টি উল্লেখ করে আইন মন্ত্রণালয়ের মাধ্যমে ১০ অক্টোবর রাষ্ট্রপতির কাছে একটি চিঠি পাঠান।

গত বুধবার প্রধান বিচারপতির বিদেশ যাওয়ার অনুমতিপত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাক্ষর করেন বলে জানিয়েছিলেন আইনমন্ত্রী আনিসুল হক। পরে বিকালে কিশোরগঞ্জ থেকে ঢাকায় ফেরার পর রাষ্ট্রপতিও নথিতে স্বাক্ষর করেন বলে জানিয়েছেন আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক।