ঢাবি ও আশপাশের এলাকায় তীব্র যানজট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীন সাত কলেজের শিক্ষার্থীদের আন্দোলনের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয় ও আশপাশের এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

রোববার সকাল থেকে পরীক্ষার ফল প্রকাশসহ পাঁচ দফা দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ কলেজের শিক্ষার্থীরা নীলক্ষেত এলাকায় রাস্তা অবরোধ করে আন্দোলন শুরু করেন। দ্রুতই এর প্রভাব পড়ে আশপাশের এলাকায়।

এদিকে ফল প্রকাশ ও পরীক্ষার তারিখ ঘোষণা না হওয়া পর্যন্ত অবরোধ কর্মসূচি চলবে বলে ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা। যে কারণে সহসাই যানজট মুক্ত হচ্ছেন না পরিবহনের যাত্রীরা।

আন্দোলনরত শিক্ষার্থী ওমর ফারুক সোহান জানান, আমরা পরীক্ষার তারিখ ও ফল ঘোষণার দাবিতে আন্দোলন করছি। ঢাবি উপাচার্য আমাদের আশ্বাস দিয়েছেন, দ্রুততম সময়ের মধ্যে ফলের তারিখ ঘোষণা করা হবে। তবে যতক্ষণ পর্যন্ত সুনির্দিষ্ট তারিখ আমরা পাব না, ততক্ষণ পর্যন্ত রাজপথ ছাড়ব না।

শিক্ষার্থীদের আন্দোলনে ইতিমধ্যে শাহবাগ, নিউমার্কেট, ধানমণ্ডি, নীলক্ষেত, আজিমপুর, বুয়েট, প্রেসক্লাব ও ঢাবির টিএসসি এলাকায় যানজট তৈরি হয়েছে। যানজটের কারণে যানবাহনে বসে থাকতে দেখা যায় যাত্রীদের। যানবাহন থেকে নেমে অনেক যাত্রী পায়ে হেঁটে গন্তব্যে যাচ্ছেন। অনেক যাত্রীবাহী বাস, প্রাইভেটকার ও সিএনজি অটোরিকশায় আটকে থাকতে দেখা যায়।

ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ বলছে, শিক্ষার্থীরা রাজপথ না ছাড়লে পরিস্থিতির উন্নতি হবে না।

শিক্ষার্থীদের পাঁচ দফা দাবির মধ্যে রয়েছে- এক হাজার ২০০ ছাত্রের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার, চতুর্থ ও দ্বিতীয় বর্ষের ফল দ্রুত প্রকাশ, একাডেমিক ক্যালেন্ডার প্রকাশ, তৃতীয় বর্ষের রুটিন প্রকাশ ও অধিভুক্ত সাত কলেজের জন্য স্বতন্ত্র ওয়েবসাইট খোলা।

উল্লেখ্য, ২০১১-১২ সেশনের অনার্স শেষ বর্ষের পরীক্ষা গত ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত হয়। তবে ৯ মাস পেরিয়ে গেলেও এখনো পরীক্ষার ফল প্রকাশ হয়নি।