ঢুকে পড়ল যুদ্ধবিমান, খারাপ হয়ে উঠছে পরিস্থিতি

চীনাদের বানানো কৃত্রিম দ্বীপ নিয়ে আমেরিকা ও চীনের মধ্যে সম্পর্ক দিন কে দিন খারাপ হয়ে উঠছে। পরিস্থিতি সরজমিনে দেখতে গভীর রাতে মার্কিন নৌবহরের একটি ডেস্ট্রয়ার দক্ষিণ চীন সাগরে ঢুকেছে।

জানা গেছে, ল্যাসেন নামের গাইডেড মিসাইলবাহী ডেস্ট্রয়ারটি কৃত্রিম দ্বীপের ১২ নটিক্যাল মাইলের মধ্যে ঢুকে পড়েছে। মার্কিন নৌবাহিনী স্পষ্টতই জানিয়েছে, যেহেতু ওই জলসীমা বিতর্কিত, তাই চীনা নৌবাহিনীকে অগ্রিম সে খবর প্রয়োজন তারা বোধ করেনি। অর্থাৎ, এই কৃত্রিম দ্বীপ নিয়ে বেইজিংকে এবার সরাসরি একটি চ্যালেঞ্জ ছুঁড়ে দিল আমেরিকা।

চীন সাগরে ঢুকে পড়ার এই ঘটনায় কড়া প্রতিক্রিয়া জানিয়েছে বেইজিং। চীনের সরকারি সংবাদ মাধ্যম সিসিটিভিকে দেওয়া এক প্রতিক্রিয়ায় চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই-র হুঁশিয়ারি, যে কোনও বেপরোয়া সিদ্ধান্ত নেওয়ার আগে দু’বার ভাবুন। সেই হুঁশিয়ারি উড়িয়ে দিয়ে মার্কিন প্রতিরক্ষা মুখপাত্র জন কারবি বলেছেন, আন্তর্জাতিক জলসীমায় মহড়া চালাতে কারও কাছে অনুমতি চাওয়ার প্রশ্নই ওঠে না।

ঘটনা হল, দক্ষিণ চীন সাগর ও পূর্ব চীন সাগরের একটি বড় তল্লাট বহুদিন ধরেই নিজেদের জলসীমা বলে দাবি চীনের। বস্তুত সেই মাও সেতুংয়ের সময় থেকে।