মেইন ম্যেনু

তবুও ডি ভিলিয়ার্সকেই অধিনায়ক রাখছে দক্ষিণ আফ্রিকা!

অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ জয়ে দক্ষিণ আফ্রিকাকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন অস্থায়ী অধিনায়কের দায়িত্ব পালন করা ফাফ ডু প্লেসিস। কিন্তু ডু প্লেসিসের সাফল্য সত্ত্বেও দলের নিয়মিত অধিনায়ক এবি ডি ভিলিয়ার্সের ওপরই আস্থা রাখতে চাচ্ছেন প্রোটিয়া নির্বাচকরা।

বাম কনুইয়ের ইনজুরির কারণে অস্ট্রেলিয়া সিরিজে খেলা হয়নি তারকা ব্যাটসম্যান ডি ভিলিয়ার্সের। ইনজুরির মাত্রা গুরুতর হওয়ায় অস্ত্রোপচার পর্যন্ত করতে হয়েছে। সে কারণেই দলের নেতৃত্ব দেওয়া হয় ডু প্লেসিসের ওপর। অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টেস্টে ইতিমধ্যেই ২-০তে সিরিজ নিশ্চিত হওয়া দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হিসেবে ডু প্লেসিস প্রশংসার জোয়ারে ভাসছেন। আগামী সপ্তাহে তৃতীয় ও শেষ দিবারাত্রির ম্যাচটিতে জিততে পারলে অস্ট্রেলিয়া ঘরের মাঠে প্রথমবারের মতো হোয়াইটওয়াশের লজ্জায় ডুববে। কিন্তু তারপরও নির্বাচকরা ডু প্লেসিসকে স্থায়ী অধিনায়ক হিসেবে এখনই নিয়োগ দিতে চাচ্ছেন না।

এ সম্পর্কে নির্বাচক প্রধান লিন্ডা জোনডি বলেছেন, এই মুহূর্তে ডু প্লেসিস অস্থায়ী ও এবি বর্তমান অধিনায়ক। এবিই এখনো দলের অধিনায়ক হিসেবেই আছে।

এদিকে আগামী ২৬ ডিসেম্বর থেকে শ্রীলঙ্কার বিপক্ষে শুরু হওয়া হোম সিরিজে ডি ভিলিয়ার্সের প্রত্যাবর্তনের জোর সম্ভাবনা আছে বলে জানা গেছে। অস্ত্রোপচারের কারণে পাঁচ মাসের জন্য মাঠের বাইরে চলে গেছেন ডি ভিলিয়ার্স। তিন ম্যাচের টেস্ট সিরিজে দক্ষিণ আফ্রিকা পার্থ টেস্টে ১৭৭ রানে ও হোবার্টে দ্বিতীয় টেস্টে ইনিংস ও ৮০ রানে স্বাগতিক অস্ট্রেলিয়াকে পরাজিত করে। এই নিয়ে টানা পঞ্চম সিরিজে হারের তিক্ত স্বাদ পেল অসিরা। যার পরিণতিতে নির্বাচক প্রধানে পদ থেকে সড়ে দাঁড়িয়েছেন রড মার্শ। তার স্থানে অস্থায়ীভাবে দায়িত্ব পেয়েছেন ট্রেবল হনস।

তিন ম্যাচের সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট আগামী ২৪ নভেম্বর অ্যাডিলেডে শুরু হবে।