তাজমহল ‘কলঙ্ক’ নিয়ে মুখ খুললেন যোগী আদিত্যনাথ

উত্তর প্রদেশের পর্যটন বিভাগের পুস্তিকা থেকে সরানো হয়েছে বিশ্ব ঐতিহ্য তাজমহল। ব্যাপারটি ইচ্ছে করে না ভুল করে করা হয়েছে এ নিয়ে বিতর্ক চলছে।

এ নিয়ে এবার ভারতের সবচেয়ে বড় প্রদেশটির মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ মুখ খুললেন।

বিজেপির এমপি সংগীত সোম গত রোববার বলেছিলেন, তাজমহল নির্মিত হয়েছে ‘বিশ্বাসঘাতকদের’ দ্বারা। এটাকে ‘ভারতীয় সংস্কৃতির কলঙ্ক’ও বলেন তিনি।

তবে তার বক্তব্যের জবাবে মুখ্যমন্ত্রী আদিত্যনাথ বলেন, ‘তাজমহল কারা বানিয়েছে, কী কারণে বানিয়েছে এটা কোনো ব্যাপার নয়। এটি ভারতীয় শ্রমিকদের রক্ত ও ঘামে নির্মিত হয়েছে, এটিই মুখ্য।’

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়, তাজমহলের নিরাপত্তা দেওয়া যোগীর সরকারের অগ্রাধিকার তালিকায় রয়েছে। আগামী ২৫ অক্টোবর তিনি তাজমহল পরিদর্শনে যাবেন বলেও মুখ্যমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়েছে।

গত রোববার মিরুতে একটি জনসভায় বক্তৃতাদানকালে বিজেপি নেতা সংগীত সোম বলেন, তাজমহল ভারতের ‘কলঙ্ক’। কেন্দ্র ও রাজ্য সরকার চেষ্টা করছে কিভাবে আকবর, আওরঙ্গজেব ও বাবরের ‘কলঙ্ককে’ ইতিহাসের পাতা থেকে মুছে ফেলা যায়।

সপ্তদশ শতকে সম্রাট শাহজাহান তার স্ত্রী মমতাজমহলের স্মৃতিকে স্মরণ করে এটি নির্মাণ করেছিলেন। প্রতিবছর দেশ-বিদেশের লাখো পর্যটক দেখতে আসে ভালোবাসার অপূর্ব নিদর্শন হিসেবেখ্যাত এই তাজমহলকে।

যোগী আদিত্যনাথ সরকার ক্ষমতায় আসার পর তাজমহলের দিকে মনোযোগ উঠিয়ে নিয়েছেন বলে অভিযোগ রয়েছে। প্রদেশের পর্যটন পুস্তিকা থেকে তাজমহলকে বাদ দেওয়া তার একটি নিদর্শন হিসেবে দেখা হচ্ছে।