তিন উপায়ে রোহিঙ্গা সমস্যা সমাধান হবে : ইনু

তিন উপায়ে রোহিঙ্গা সমস্যার সমাধান হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে বাংলাদেশ শান্তি পরিষদের এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, তিন উপায়ে রোহিঙ্গা সমস্যার সমাধান হবে। প্রথমত, প্রধানমন্ত্রী শেখ হাসিনার শান্তির উদ্যোগ, কূটনৈতিক উদ্যোগ ও গণমাধ্যমের উদ্যোগ। আর এগুলো হবে বাংলাদেশ, মিয়ানমার ও জাতিসংঘের ত্রিপক্ষীয় ব্যবস্থাপনায়।

মন্ত্রী বলেন, রাখাইনে জাতিগত নিপীড়ন ও গণহত্যার মতো বর্বরোচিত অপরাধ সংঘটিত হচ্ছে। এর স্থায়ী সমাধান করে শান্তি চাইলে শরণার্থীদের ফিরিয়ে নিয়ে তাদের নাগরিকত্ব দিতে হবে। ক্ষতিপূরণ দিয়ে পুনর্বাসন করতে হবে। পাশাপাশি গণহত্যায় জড়িতদের বিচার করতে হবে।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও মিয়ানমারের অং সান সুচির কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও মিয়ানমারের অং সান সুচি উভয়েই সাম্প্রদায়িকতার পথ বেছে নিয়েছেন। সুচি ও খালেদা উভয়েই হিংসার পথের যাত্রী। তারা দুজনই অসাম্প্রদায়িকতার পথ ছেড়ে সাম্প্রদায়িকতার পথে নিজেদের নিয়ে গেছেন।

‘সবার জন্য শান্তি : সবার জন্য সম্মান; নিরাপত্তা এবং মর্যাদা’ শীর্ষক এ আলোচনা সভায় সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের প্রেসিডিয়াম সদস্য সাংসদ ফজলে হোসেন বাদশা। আরও বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের চেয়ারম্যান তৌহিদুল ইসলাম, গণতান্ত্রিক পার্টির সাধারণ সম্পাদক ডা. শাহাদৎ হোসেন।