তিন তালাক নিয়ে মুখ খুললেন শাবানা আজমি

তিন তালাক নিয়ে বর্তমানে সরগরম গোটা ভারত। এই প্রথা নিয়ে দেশটিতে দ্বিধাবিভক্ত মুসলিম সমাজ। শরিয়ত আইনের আশ্রয় নিয়ে মুসলিম পারসোনাল ল’ বোর্ড যখন এই প্রথার প্রয়োজনীয়তা নিয়ে সর্বত্র দরবার করছে। সেখানে তিন তালাক প্রথার বিরুদ্ধে সরব শিক্ষিত মুসলিম সমাজ। আরও বেশি করে এই প্রথার অবসান চান বিজ্ঞজ্জনরা।

শরিয়তের নামে এই ঘৃণ্য প্রথা মুসলিম মহিলাদের অধিকার ক্ষুন্ন করছে, এমন দাবিতে সরব হয়েছেন একাধিক বিশিষ্ট ব্যক্তিত্ব। কিছুদিন আগেই সোশ্যাল মিডিয়ায় তিন তালাকের অপব্যবহার আবার কী, এই প্রশ্ন তুলেছিলেন প্রখ্যাত গীতিকার ও কবি জাভেদ আখতার। এবার স্বামীর পথেই হাঁটলেন প্রখ্যাত অভিনেত্রী-সমাজকর্মী শাবানা আজমি। তিন তালাক প্রথাকে অমানবিক আখ্যা দিয়ে তিনি বলেন, মুসলিম মহিলাদের মৌলিক অধিকার খর্ব করছে তিন তালাক।

বহুদিন ধরেই সমাজে মহিলাদের অধিকার-সম্মান নিয়ে সওয়াল করে আসছেন শাবানা। বলিউডি ছবিতে বর্তমানে যে ধরনের গান এবং আইটেম ডান্স দর্শিত হয় তাতে নারীদের অনেক ছোট করা হয় বলে মন্তব্য করেছিলেন তিনি।

এবার মুসলিম মহিলাদের অধিকার রক্ষার্থে তিন তালাক প্রথা অবসানের পক্ষে সওয়াল করলেন শাবানা। তিনি আরও জানিয়েছেন, অমানবিক প্রথার জেরে মুসলিম নারীদের অগ্রগতি হচ্ছে না। তাঁর মতে, কোরআনও তিন তালাকের অনুমতি দেয় না। ইতিমধ্যেই তিন তালাকের বৈধতা নিয়ে মামলা গড়িয়েছে সুপ্রিম কোর্টে। এই প্রথার সাংবিধানিক বৈধতা আছে কি না তা বিচার করে সিদ্ধান্ত জানাবে শীর্ষ আদালত।

তবে এই রায়দানও স্থগিত রেখেছে আদালত। এই প্রথার বিপক্ষেই জনমত বাড়ছে। কারণ, শরিয়তের নামে এই প্রাচীন প্রথা তুলে দেওয়ারই পক্ষে ভারতের অধিকাংশ শিক্ষিত সমাজ।-সংবাদ প্রতিদিন