মেইন ম্যেনু

তৈরি হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ সামুদ্রিক উদ্যান

1479058181

পৃথিবার বুকে তৈরি হতে চলেছে বিশ্বের সর্ববৃহৎ সামুদ্রিক উদ্যান। ইউরোপীয় ইউনিয়ন এবং ২৪টি দেশের সদস্যরা মিলে ঠিক করেছেন, পৃথিবার সর্ববৃহৎ এই সামুদ্রিক উদ্যানটি তৈরি হবে আন্টার্কটিক মহাসাগরে।

এই মহাসাগরের প্রায় ৬ লক্ষ বর্গ মাইল জায়গা জুড়ে তৈরি হবে এই মেরিন পার্ক। মহাসাগরের প্রায় ১২ শতাংশ জায়গা এর আওতাভুক্ত হবে। জানা গিয়ছে এই ১২ শতাংশ জায়গা জুড়ে প্রায় দশ হাজার প্রজাতির পেঙ্গুইন,

তিমি, সামুদ্রিক পাখি, শামুক জাতীয় বিভিন্ন প্রকার সামুদ্রিক জীবের বাসস্থান তৈরি করা হবে।

রস সমুদ্রের প্রায় চার লক্ষ পঁচিশ হাজার বর্গ মাইল অঞ্চল জুড়ে মাছ ধরা সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হয়েছে। কারণ উদ্যান তৈরির জন্য এই অঞ্চলটিতে বিভিন্ন রকম গবেষণা প্রক্রিয়া চালানো হবে।

গবেষক এবং পরিবেশপ্রেমীদের দাবি, সামুদ্রিক জীববৈচিত্র বাঁচিয়ে রাখার ক্ষেত্রে এটি একটি নজিরবিহীন উদ্যোগ হিসেবে চিহ্নিত হবে। তারা আরও জানিয়েছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কিত যাবতীয় বিষয় সম্পর্কে জানতে সাহায্য করবে এই সামুদ্রিক উদ্যানটি।

রাশিয়া এই প্রস্তাবে সম্মতি প্রদান করেছে। ২৫ জন সদস্যের একটি কমিশন তথা রাশিয়া, চিন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন-এর পক্ষ থেকে জানানো হয়েছে যে, এই পরিকল্পনাকে বাস্তবায়িত করতে তাদের গোটা বিশ্বের সমর্থন দরকার। এবেলা