মেইন ম্যেনু

ত্বকের তিন সমস্যা সমাধান করবে দুই পাতা!

photo-1480422206

ব্রণ, ত্বকের কালচে দাগ কিংবা মলিন ত্বক- এই তিনটি সমস্যার সমাধান করবে দুটি পাতা। নিমপাতা ও তুলসি পাতা। নিমপাতায় জীবাণু ধ্বংস করার উপাদান রয়েছে, যা ব্রণের ব্যাকটেরিয়া দূর করে ত্বককে ব্রণমুক্ত রাখে। এ ছাড়া এতে রয়েছে ভিটামিন সি, যা কালচে দাগ দূর করে ত্বক উজ্জ্বল করে, বলিরেখা দূর করে এবং নতুন কোষ তৈরিতে সাহায্য করে। অন্যদিকে তুলসিতে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান, যা ত্বকের দূষিত পদার্থ দূর করে ত্বককে উজ্জ্বল করে।

কীভাবে এই পাতা দুটি দিয়ে ত্বকের সমস্যাগুলোর সমাধান করবেন সে সম্বন্ধে পরামর্শ দেওয়া হয়েছে বোল্ডস্কাই ওয়েবসাইটের জীবনধারা বিভাগে। একনজরে চোখ বুলিয়ে নিন।

প্রথম ধাপ
১০টি নিমপাতা ও ১০টি তুলসি পাতা ভালো করে ধুয়ে রোদে রেখে দিন। ২৪ ঘণ্টা পর এই পাতাগুলোর রং যখন সবুজ থেকে বাদামি হয়ে যাবে, তখন ব্লেন্ডারে দিয়ে ভালো করে ব্লেন্ড করুন।

দ্বিতীয় ধাপ
এবার একটি বাটিতে দুই চা চামচ নিমপাতার গুঁড়ো, দুই চা চামচ তুলসি পাতার গুঁড়ো ও এক টেবিল চামচ মুলতানি মাটি একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন।

তৃতীয় ধাপ
এবার এর মধ্যে গোলাপজল মেশাতে থাকেন, যতক্ষণ না ঘন মিশ্রণ হয়। নরম ব্রাশ দিয়ে প্যাকটি মিশিয়ে নিন।

চতুর্থ ধাপ
এখন ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করে পানি দিয়ে ধুয়ে নিন। এবার তোয়ালে দিয়ে মুছে নিন। দুই মিনিট অপেক্ষা করুন।

পঞ্চম ধাপ
এবার এই প্যাক মুখ, গলা ও ঘাড়ে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন।

ষষ্ঠ ধাপ
শুকিয়ে গেলে পানি দিয়ে ভিজিয়ে হালকাভাবে পাঁচ মিনিট ম্যাসাজ করুন। এবার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজার লাগান। সপ্তাহে অন্তত দুবার এই প্যাক মুখে লাগান।