মেইন ম্যেনু

ত্বকের যত্নে কলার ৪ ফেসপ্যাক

hq-beautiful-face-girl-wallpaper

সস্তা এবং স্বাস্থ্যকর একটি ফল হল কলা। কলার পুষ্টিগুণ সম্পর্কে সন্দেহ কারোর নেই। পুষ্টিকর এই ফলটি সৌন্দর্যচর্চাও অতুলনীয়। কলাতে প্রচুর পরিমাণ ভিটামিনি এ, বি, ই এবং অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে যা ত্বক থেকে মৃত কোষ দূর করে, ত্বক নরম কোমল করে তোলে। প্রায় সময় অতিরিক্ত পেকে যাওয়া কলা খাওয়া হয় না, ফেলে দিতে হয়। এই পেকে যাওয়া কলা দিয়ে তৈরি করতে পারেন দারুন কিছু ফেসপ্যাক।

১। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে কলা এবং কমলার রস

এক চা চামচ কমলার রস, এক চা চামচ মধু, অর্ধেকটা কলা। কলা, কমলার রস এবং মধু ভাল করে চটকে নিন। এই প্যাকটি মুখ এবং ঘাড়ে ব্যবহার করুন। ১৫-২০ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। তাৎক্ষনিক ত্বকের পরিবর্তন দেখতে পাবেন।

২। কালো দাগ দূর করবে কলা এবং লেবুর রস

একটি পাকা কলা, এক টেবিল চামচ মধু, এক টেবিল চামচ লেবুর রস। সবগুলো উপাদান মিশিয়ে প্যাক তৈরি করুন। এরপর প্যাকটি ভাল করে মুখে লাগান। ১৫ মিনিট পর প্যাকটি শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আর দেখুন কলার ম্যাজিক! এই প্যাকটি ত্বকের কালো দাগ দূর করে দিতে সাহায্য করে।

৩। বলিরেখা দূর করবে কলা এবং টকদই

অর্ধেকটা পাকা কলার পেস্ট, এক চা চামচ টকদই এবং কয়েক ফোঁটা লেবুর রস একসাথে মিশিয়ে নিন। প্রথমে মুখ ভাল করে ধুয়ে পরিষ্কার করে নিন। তারপর প্যাকটি ব্যবহার করুন। প্যাক শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৪। ব্রণ সারাতে কলা এবং বেকিং সোডা

একটি পাকা কলা, আধা চা চামচ বেকিং সোডা এবং আধা চা চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে প্যাক তৈরি করে নিন। যদি খুব বেশি ঘন হয়ে যায় তবে এরসাথে সামান্য পানি মিশিয়ে নিতে পারেন। প্যাকটি ত্বকে ব্যবহার করুন। ১০-১৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি ব্রণ প্রতিরোধ করে ব্রণের হওয়ার প্রবণতা কমিয়ে দিয়ে থাকে।