মেইন ম্যেনু

দাঁত দেখে চিকিৎসকরা যে ৮টি বিষয় ধরে ফেলেন

876

নিয়মিত ডেন্টাল চেক-আপ স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত প্রয়োজনীয়। কারণ শুধু দাঁত দেখেই চিকিৎসকরা বহু রোগ এবং বহু বদঅভ্যাসও ধরে ফেলতে পারেন। নীচে রইল তেমন ৮টির তালিকা—

১) মার্কিন দন্ত বিশেষজ্ঞ কাইল স্ট্যানলে বলছেন, আপনার নখ খাওয়ার অভ্যাস আছে তা দাঁত দেখে বলে দেওয়া যায় কারণ এতে দাঁত অসমান হয়ে যায়।

২) আবার নিউ ইয়র্কের দন্ত বিশেষজ্ঞ অ্যালিস লি জানাচ্ছেন আপনার আঙুল চোষা স্বভাব আছে কি না তাও নাকি দাঁত দেখে বলে দেওয়া যায়।

৩) স্মাইলস নিউ ইয়র্কের চিকিৎসক টিমোথি চেজের বক্তব্য, কারও নিঃশ্বাসের দুর্গন্ধ থেকে শরীরে একাধিক রোগের উপস্থিতি বোঝা যায়। কিডনি বা লিভার ফেলিওর এবং ডায়বিটিসের মতো রোগও ধরতে পারেন চিকিৎসকরা নিঃশ্বাসের দুর্গন্ধ থেকে।

৪) আপনি কোনও অ্যান্টি-ডিপ্রেসান্ট ওষুধ খাচ্ছেন কি না বা আপনার কোনও ইটিং ডিজঅর্ডার আছে কি না তা আপনার দাঁতের রং দেখে বলে দেওয়া যায়।

৫) নিউ ইয়র্কের ডেন্টাল ডিজাইন সেন্টারের ইরা হ্যান্ডসচু জানাচ্ছেন, আপানি সাইনাসে আক্রান্ত কি না তাও দাঁত দেখে বলে দেওয়া যায় কারণ উপরের দাঁতের রুট এবং সাইনাস একই তলে অবস্থিত।

৬) আপনি মাদকাসক্ত কি না তা খুব ভালভাবে ধরা পড়ে যায় ডেন্টাল চেক-আপে।

৭) কারও যদি ওরাল ক্যানসার থাকে তবে সেটা দন্তচিকিৎসকের কাছে গেলে তিনি ধরে ফেলতে পারেন। কারণ এমন কোনও অসুখ থাকলে মুখের মধ্যে ব্লিডিং হয় এবং লালচে ছোপ পড়ে যায়।

৮) দীর্ঘদিন ধরে প্রচুর পরিমাণে সোডা ড্রিংক খেলে দাঁত নরম হয়ে যায় এবং সহজে ক্ষয়ে যায়। এটিও দন্তচিকিৎসকরা সহজেই ধরে ফেলেন।