দাবদাহে বেশি পুড়ছে যশোর, চাঁদপুর ও নোয়াখালীর মানুষ

মঙ্গলবার দেশের সব থেকে বেশি তাপমাত্রার রেকর্ড করা হয়েছে যশোর ও চুয়াডাঙ্গা জেলায়। ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেললিয়াস। সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড করা হয়েছে সৈয়দপুরে ২২ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস।

রাজধানী ঢাকাসহ সারা দেশে চলছে মৃদু তাপদাহ। এই অস্বস্তিকর গরম আরো চলবে আরও কয়েকদিন। মঙ্গলবার আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হয়েছে, যশোর, চাঁদপুর ও নোয়াখালী অঞ্চলসহ ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কয়েকদিন অব্যাহত থাকতে পারে।

সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সিলেট জেলায়, ৪৬ মিলিমিটার। এছাড়া শ্রীমঙ্গল, ময়নসিংহ, বগুড়া, বাদলগাছী, রংপুর, দিনাজপুর, সৈয়দপুর, ডিমলা, রাজারহাট এলাকা গুলোতেও কিছু বৃষ্টি পাত হয়েছে।

আবহাওয়াবিদ এস এম কামরুল হাসান বলেন: সাধারণত তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের উপরে হলেই আমরা তাকে মৃদু তাপপ্রবাহ বলে থাকি। চাঁদপুর ও নোয়াখালী অঞ্চলসহ ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের থেকে বেশি।

তিনি আরো বলেন, মধ্যে চাঁদপুর ও নোয়াখালীতে এই তাপপ্রবাহ বেশি অনুভূত হচ্ছে। ৩৮ থেকে ৪০ ডিগ্রিকে সেলসিয়াসকে মাঝারি তাপদাহ বলা হয়। ৪০ ডিগ্রির ছাড়িয়ে গেলে তাকে তীব্র তাপদাহ হিসাবে বিবেচনা করে আবহাওয়া অফিস।