মেইন ম্যেনু

দায়িত্ব নিয়েই টিপিপি চুক্তি বাতিল করবেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের হবু প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১১টি দেশকে নিয়ে যুক্তরাষ্ট্রের ট্রান্স প্যাসিফিক পার্টনারশিপ (টিপিপি) নামে যে চুক্তিটি রয়েছে হোয়াইট হাউসে অফিসের প্রথম দিনেই তিনি তা বাতিল করবেন।

নভেম্বরে এই চুক্তির বিষয়ে উদ্বেগ জানিয়েছিল বাংলাদেশ। বাংলাদেশের উদ্বেগের পেছনে যুক্তি ছিল- টিপিপি চুক্তির ফলে বাংলাদেশের মতো স্বল্পোন্নত দেশ তৈরি পোশাক পণ্য যুক্তরাষ্ট্রের বাজারে প্রতিযোগিতায় পিছিয়ে পড়বে।

জানুয়ারিতে দায়িত্ব নেয়ার পর কী কী করবেন তার একটি রূপরেখা দিতে গিয়ে এক ভিডিও বার্তায় চুক্তি বাতিলের কথা জানিয়েছেন ট্রাম্প।

গত বছর অক্টোবরে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপান, ব্রুনাই, কানাডা, চিলি, মালয়েশিয়া, মেক্সিকো, নিউজিল্যান্ড, পেরু, সিঙ্গাপুর ও ভিয়েতনাম টিপিপি চুক্তি সই করে। এই চুক্তির ফলে বিশ্ববাণিজ্যের ৪০ শতাংশের নিয়ন্ত্রক এই দেশগুলো দ্বিপক্ষীয় বাণিজ্যের ক্ষেত্রে বিনাশুল্ক সুবিধা পাবে।

তবে নির্বাচনী প্রচারণার সময় তিনি ওবামাকেয়ার ও মেক্সিকোর সঙ্গে সীমান্তে প্রাচীর নির্মাণের বিষয়ে যেসব কথা বলেছিলেন, সেসব বিষয়ে এই বার্তা কিছু বলেননি তিনি।

নির্বাচনে ট্রাম্পের বিস্ময়কর জয়ের বেশ জোরালো প্রতিবাদ হয়েছে দেশটির বিভিন্ন এলাকায়।

গেলো সোমবার জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেছিলেন, যুক্তরাষ্ট্রের সম্পৃক্ততা ছাড়া এই চুক্তি অর্থহীন হয়ে পড়বে।